আজকের এই দিনে হাজী মুহাম্মদ মহসিন ও জর্জ হ্যারিসনের মৃত্যু

চ্যানেল ডেস্ক : ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সে সব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বিজ্ঞাপন চ্যানেলের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন।

২৯ নভেম্বর, ২০১৬, মঙ্গলবার। ১৫ অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৭৯২ – মার্ক উডের করা সমগ্র কলকাতার নকশা প্রথম প্রকাশ করেন মি. বেইলি।
•    ১৯১৮ – লিথুয়ানিয়া প্রজাতন্ত্র হিসেবে ঘোষিত।
•    ১৯৪৪ – আলবেনিয়া নাৎসি কবল থেকে মুক্ত হয়।
•    ১৯৪৭ – ফিলিস্তিনিকে বিভক্ত করে আরব ও ইহুদিদের জন্য পৃথক রাষ্ট্র গঠনের প্রস্তাব করে জাতিসংঘ।
•    ১৯৯৬ – সীমান্ত সমস্যা চীন ভারত চুক্তি স্বাক্ষরিত হয়।

ব্যক্তি
•    ১৮১২ – সমাজসেবক ও দানবীর হাজী মুহাম্মদ মহসিনের মৃত্যু। ১৭৩২ সালে হুগলিতে এক ধনী জায়গিরদারের ঘরে জন্ম নেওয়া মহসিন শিক্ষাজীবন শেষে দেশভ্রমণে বের হন। এ ভ্রমণে হজ পালন করেন। তিনি ভ্রমণ করেন সৌদি আরব, ইরান, ইরাক, তুরস্ক নানা দেশ। সফর শেষে দীর্ঘ ২৭ বছর পর তিনি দেশে ফিরে আসেন। দেশে ফেরার পর তিনি তার বিধবা বোন মন্নুজানের সম্পদ দেখাশোনা শুরু করেন। মন্নুজানের মৃত্যুর পর মহসিন তার উত্তরাধিকারী হিসেবে সম্পদের মালিক হন। মহসিন খুব ধার্মিক ছিলেন এবং সহজসরল জীবনযাপন করতেন। তিনি ছিলেন চিরকুমার। বিপুল সম্পদ তিনি দান-সদকায় ব্যয় করেন। ১৭৬৯-৭০ সালের সরকারি দলিল, অনুযায়ী তৎকালীন দুর্ভিক্ষের সময় তিনি অনেক লঙ্গরখানা স্থাপন করেন এবং সরকারি তহবিলে অর্থ সহায়তা দেন। ১৮০৬ সালে তিনি মহসিন ফান্ড নামে এক তহবিল প্রতিষ্ঠা করে তাতে দুইজন মোতাওয়াল্লি নিয়োগ করেন। মৃত্যুর পর তার ওয়াকফকৃত সম্পদ সেই তহবিলের মাধ্যমে ব্যয় হয়। দানশীলতার কারণে তিনি কিংবদন্তিতে পরিণত হন এবং বর্তমানেও দানের ক্ষেত্রে তুলনা অর্থে তার দৃষ্টান্ত ব্যবহার হয়ে থাকে। হুগলির ‘হুগলি মহসিন কলেজ’ ও চট্টগ্রামের ‘সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ’ প্রতিষ্ঠার সময় তার তহবিলেরই অর্থ ব্যবহার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসিন হলের নাম তার স্মরণে রাখা হয়েছে। ঢাকায় বাংলাদেশ নৌবাহিনীর ঘাঁটির নাম ‘বিএনএস হাজি মহসিন’ও রাখা হয়েছে তার স্মরণে।
•    ১৮৭৪ – পর্তুগিজ স্নায়ুতত্ত্ববিদ অ্যাগাস মোনেশের জন্ম।
•    ১৮৯৪ – রুশ ঔপন্যাসিক বোরিস পিলনিয়াকের জন্ম।
•    ১৯৩২ – ফ্রান্সের প্রেসিডেন্ট জ্যাক শিরাকের জ্ন্ম।
•    ১৯৩৬ – রসায়নে নোবেলজয়ী তাইওয়ানিজ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী লু যুয়ান তেশের জন্ম।
•    ১৯৭৩ – ওয়েলশ ফুটবলার রায়ান গিগসের জন্ম।
•    ১৯৮৭ – ভাষাসৈনিক ও রাজনীতিবিদ মোহাম্মদ তোয়াহার মৃত্যু।
•    ২০০১ – বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধকালের অকৃত্রিম বন্ধু, বিংশ শতাব্দীর প্রতিভাবান জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসনের মৃত্যু। তার বিচরণের ক্ষেত্র ব্যাপ্ত ছিল সংগীত পরিচালনা, রেকর্ড প্রযোজনা এবং চলচ্চিত্র প্রযোজনা পর্যন্ত। বিখ্যাত ব্যান্ড দল ‘দ্য বিটল্‌স’র চার সদস্যের একজন হিসেবেই তিনি বিখ্যাত হয়ে ওঠেন। ইংরেজ এই শিল্পী একাত্তরে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় শরণার্থীদের সাহায্যার্থে ভারতীয় সংগীতজ্ঞ পণ্ডিত রবি শংকরের অনুরোধে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে একটি কনসার্ট করেন। ১ আগস্ট ‘কনসার্ট ফর বাংলাদেশ’ শীর্ষক এই সংগীতানুষ্ঠান থেকে সংগৃহীত ২ লাখ ৫০ হাজার ০০০ ডলার বাংলাদেশের শরণার্থীদের জন্য দেওয়া হয়েছিল। লিড গিটারিস্ট হলেও বিটলসের প্রতিটি অ্যালবামেই জর্জ হ্যারিসনের নিজের লিখা ও সুর দেওয়া দু’একটি একক গান থাকতো। এরমধ্যে জনপ্রিয় ছিল- ‘ইফ আই নিডেড সামওয়ান’, ‘ট্যাক্সম্যান, ‘হোয়াইল মাই গিটার জেন্টলি উইপস্’, ‘হেয়ার কামস্ দ্য সান’ এবং ‘সামথিং’।