আজ জিল্লুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার : সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের এই দিনে চিকিৎসাধীন অবস্থায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ভৈরবসহ তার ঢাকার গুলশানস্থ বাসভবনে দোয়া, মিলাদ ও কোরআন খতমের আয়োজন করা হয়েছে। ভৈরব উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে আজ সকালে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি জিল্লুর রহমান দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হন। ১৯২৯ সালের ৯ মার্চ তিনি ভৈরব শহরের ভৈরবপুর এলাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মেহের আলী মিয়া ছিলেন প্রখ্যাত আইনজীবী। ১৯৪৫ সালে তিনি ভৈরব কেবি হাইস্কুল থেকে ম্যাট্রিক পাস করে পরে ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্সসহ এলএলবি ডিগ্রি লাভ করেন।

১৯৫২ সালে ভাষা আন্দোলনসহ ১৯৬৯ পর্যন্ত পাকিস্তানীদের বিরুদ্ধে তিনি বঙ্গবন্ধুর সঙ্গে লড়াই, সংগ্রাম, আন্দোলনে অংশগ্রহণ করেন। তিনি আওয়ামী লীগের পাঁচবার সাধারণ সম্পাদক ও ভৈরব-কুলিয়ারচর এলাকায় পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালে তিনি স্থানীয় সরকার মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। জিল্লুুর রহমান ছিলেন দেশের ১৯তম রাষ্ট্রপতি। তিনি ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেন।