আজ বিশ্ব বেতার দিবস

স্টাফ রিপোর্টার : আজ (১৩ ফেব্রুয়ারি) বিশ্ব বেতার দিবস। জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনেস্কোর পৃষ্ঠপোষকতায় বিশ্বব্যাপী ‘বিশ্ব বেতার দিবস-২০১৭’ উদযাপিত হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযথভাবে এই দিবসটি সরকারি ও বেসরকারিভাবে পালিত হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘তুমিই বেতার’। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, বাংলাদেশ বেতার এ দেশের সবচেয়ে প্রাচীন, বৃহত্তম ও শক্তিশালী গণমাধ্যম। তথ্য, শিক্ষা ও বিনোদনের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টিতে এই গণমাধ্যমটির ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গর্বিত উত্তরাধিকার বাংলাদেশ বেতার দেশের বৃহত্তম এবং অন্যতম শক্তিশালী গণমাধ্যম। বাঙালি জাতিকে মহান মুক্তযুদ্ধে উদ্বুদ্ধ ও অংশগ্রহণে উত্সাহিত করতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বলিষ্ঠ অবদানও সর্বজনবিদিত।
শেখ হাসিনা বলেন, তার নেতৃত্বাধীন সরকার দেশে সর্বপ্রথম জাতীয় সমপ্রচার নীতিমালাসহ তথ্য অধিকার আইন প্রণয়ন ও তথ্য কমিশন প্রতিষ্ঠা করেছে। বেসরকারিখাতে ৪৪টি টেলিভিশন, ২২টি এফএম রেডিও এবং ৩২টি কমিউনিটি রেডিও চ্যানেলের অনুমোদন দেয়া হয়েছে।
দিবসটি উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৮টায় আগারগাঁওয়ের জাতীয় বেতার ভবন থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করা হবে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু র‍্যালির উদ্বোধন করবেন। বেলা ২টায় জাতীয় বেতার ভবনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।