আজ ‘বিশ্ব মা দিবস’

স্টাফ রিপোর্টার : পৃথিবীর সবচেয়ে মধুর নাম ‘মা’। যেখানে স্নেহ, মমতা ও ভালোবাসার স্থান। সন্তানের বিপদে, কষ্টে, হাজারও যন্ত্রণায় একমাত্র ভরসাস্থল। সন্তানের কাছে মা’র চেয়ে আপন আর কিছু নেই। আজ ‘বিশ্ব মা দিবস’। প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার ‘মা দিবস’ পালন করা হয়।

দিবসটি উপলক্ষে আজ (১৪ মে, রোববার) সর্বত্রই কর্মসূচি পালিত হচ্ছে। তবে মা দিবস শুধু একটি দিনের মধ্যে আটকে নেই। মাকে ভালোবাসা জানাতে কোনো দিনক্ষণ লাগে না, তবুও মায়ের জন্য ভালোবাসা জানানোর দিন আজ।

১৯১৪ খ্রিস্টাব্দের ৮ মে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট উড্রো উইলসন মার্কিন কংগ্রেসে মে মাসের দ্বিতীয় রোববারকে আন্তর্জাতিক মা দিবস ঘোষণা করেন। পরে ১৯৬২ সালে দিবসটি আন্তর্জাতিক দিবস হিসেবে স্বীকৃতি পায়। এরপর থেকে দিবসটি আন্তর্জাতিক পরিসরে পালন হচ্ছে।

মার্কিন সমাজকর্মী অ্যান রেভেস জার্ভিসের দশম সন্তান আনা জার্ভিস নিজে কোনো দিন মা হতে না পারলেও দিনটি তার কাছে ছিল অন্যরকম। অ্যান রেভেস অসুস্থ হলে আনা সেবাযত্ন করেন নিবিড়ভাবে। তার মায়ের মৃত্যুর তিন বছর পরে ১৯০৮ সালে অনানুষ্ঠানিকভাবে আমেরিকার ভার্জিনিয়াতে এক স্মরণসভার আয়োজন করেন আনা। তারই উদ্যোগে একই বছরে মার্কিন কংগ্রেসে দিবসটিকে মা দিবসের মর্যাদা দিয়ে সরকারি ছুটির দিন ঘোষণা করার প্রস্তাব পাঠানো হয়। প্রথমে প্রত্যাখ্যাত হলেও পরে প্রেসিডেন্ট উড্রো উইলসন এ দিনকে সরকারি ছুটির দিন ঘোষণা করেন।