আজ মধ্যরাতে শেষ হচ্ছে একাদশে ভর্তির তৃতীয় পর্যায়ের আবেদন

স্টাফ রিপোর্টার : ২০১৭-১৮ শিক্ষাবর্ষে দুই দফায় সুযোগ দেয়ার পরও এখনো প্রায় সোয়া লাখ শিক্ষার্থী উচ্চমাধ্যমিকে ভর্তি হয়নি। ফলে তৃতীয় পর্যায়ে আবেদনের সময় একদিন বাড়ানো হয়েছে। যা আজ (রোববর) মধ্যরাতে শেষ হচ্ছে।

জানা গেছে, দুই দফায় ১২ লাখ ৮৩ হাজার শিক্ষার্থী কলেজ পেয়েছে। এদের মধ্যে ১১ লাখ ৬১ হাজার জন ভর্তি নিশ্চিত করেছে। বাকি ১ লাখ ২২ হাজার শিক্ষার্থী কলেজে পেয়েও ভর্তি নিশ্চিত করেনি।

এদিকে, চার ক্যাটাগরিতে শিক্ষার্থী তৃতীয় পর্যায়ের আবেদন করতে পারবে। তা হলো- মাইগ্রেশনে বা অন্য কলেজে যেতে ইচ্ছুক, যারা চান্স পায়নি তাদের আবেদন পরিবর্তন (আবেদনে কলেজ সংযোজন-বিয়োজন), ভর্তি নিশ্চায়ন বাতিলকৃতদের আবেদন এবং যারা ভর্তি নিশ্চায়ন করেনি।

গতকাল শনিবার দুপুর ২টা থেকে এসব শিক্ষার্থীর আবেদন নেয়া শুরু হয়েছে। চলবে আজ (রোববার) দিনগত রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন গ্রহণ শেষে আগামীকাল সোমবার ফলাফল প্রকাশ করা হবে।

এর আগে গত ৫ জুন কলেজে ভর্তির প্রথম বাছাই তালিকা প্রকাশ করা হয়। তাতে দেখা যায়, ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮ জন কলেজ পেয়েছে। এসব প্রার্থীর পরদিন থেকে ৮ জুনের মধ্যে নিজ নিজ বোর্ডে ১৮৫ টাকা করে ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন করার কথা ছিল। কিন্তু রেজিস্ট্রেশনের হার কম দেখে দু’দিন সময় বাড়িয়ে ১০ জুন দুপুর ১২টা পর্যন্ত করা হয়।

দ্বিতীয় দফার আবেদনের ফল প্রকাশ করা হয় গত ১৩ জুন রাতে। এতে প্রায় এক লাখ শিক্ষার্থীর আবেদনের প্রেক্ষিতে ৩১ হাজার শিক্ষার্থীকে নতুন কলেজ দেয়া হয়।

ভর্তি কার্যক্রমে কারিগরি সহায়তা প্রদানকারী বুয়েটের অধ্যাপক ড. সাইফুল ইসলাম বলেছেন, প্রথম দুই দফায় কলেজপ্রাপ্তদের মধ্যে যারা ভর্তি নিশ্চিত করেনি এবং তৃতীয় পর্যায়ে আবেদনকারীদের সুবিধার্থে কলেজের শূন্য আসন ওয়েবসাইটে দেয়া হয়েছে। এতে আবেদনকারীরা বুঝতে পারবে কোথায় তার আবেদন করতে হবে।

ঢাকা বোর্ড সূত্র জানায়, ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ভর্তির ওয়েবসাইটে (xiclassadmission.gov.bd) দেয়া হয়েছে। শিক্ষার্থীরা ওয়েবসাইট অনুসরণ করলে ভর্তির ক্ষেত্রে কোনো সমস্যায় পড়বে না।