আফগানিস্তানে নিহত জঙ্গিদের মধ্যে আছে ‘বাংলাদেশিও’

চ্যানেল ডেস্ক : আফগানিস্তানে গত সপ্তাহে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ব্যবহৃত একটি সুড়ঙ্গে যুক্তরাষ্ট্রের বোমা হামলায় নিহত জঙ্গিদের মধ্যে বাংলাদেশিও রয়েছে বলে জানিয়েছেন আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র। ওই হামলায় ৯৬ জঙ্গি নিহত হওয়ার খবর পাওয়া গেলেও এদের মধ্যে কতজন বাংলাদেশি সে বিষয়ে নিশ্চিত তথ্য আন্তর্জাতিক গণমাধ্যমে পাওয়া যায়নি।

চলতি মাসের ১৫ তারিখে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগাড়হার প্রদেশের আচিনে একটি মার্কিন বোমারু বিমান থেকে ‘দ্য মাদার অব অল বোম্ব’ নামে পরিচিতি বোমাটি ফেলা হয়। বোমাটির উচ্চতা ৩০ ফুটের বেশি।

পারমাণবিক বোমার বাইরে যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত এটিই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বোমা। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছিল, হামলায় আইএসের ঘাঁটি এবং একটি গভীর সুড়ঙ্গ ধ্বংস হয়ে গেছে।

ডয়েচে ভেল সংবাদমাধ্যম আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, ওই হামলায় নিহত জঙ্গিরা পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, রাশিয়া, ভারতসহ আরো বেশ কয়েকটি দেশের নাগরিক।

চলতি মাসের ১৮ তারিখে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ রাদমানিস জানিয়েছেন, হামলায় নিহত অধিকাংশ জঙ্গিই পাকিস্তান, ভারত, ফিলিপাইন এবং বাংলাদেশের নাগরিক।

ভয়াবহ ওই হামলায় আইএসের চার শীর্ষ নেতাসহ ৯৬ জঙ্গি নিহত হয়।