ইন্দোনেশিয়া পরিবেশবান্ধব মসজিদ নির্মাণ করবে

চ্যানেল ডেস্ক : দক্ষিণ এশিয়ার ৫ হাজারেরও বেশি দ্বীপ নিয়ে গঠিত পৃথিবীর বৃহত্তম সংখ্যাগরিষ্ঠ মুসলিম রাষ্ট্র ইন্দোনেশিয়া। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে ইসলাম ও মুসলমানদের কল্যাণে দেশটির কার্যক্রম প্রশংসনীয়। এরই ধারবাহিকতায় দেশটি আগামী ২০২০ সালের মধ্যে এক হাজার পরিবেশবান্ধব মসজিদ নির্মাণ করবে।

আধুনিক সুবিধা সম্বলিত পরিবেশবান্দব এ মসজিদগুলোতে বিদ্যুৎ ও পানির অপচয় রোধ, বর্জ্য নিষ্কাষনের বিশেষ ব্যবস্থা থাকবে।

বিশ্বব্যাপী পরিবেশগত সচেতনা বৃদ্ধির লক্ষ্যে পরিকল্পনা অনুযায়ী ইন্দোনেশিয়ার বিভিন্ন শহরে এ সব পরিবেশ বান্ধব মসজিদ নির্মিত হবে বলে জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ইউসুফ কালা।

এ সব মসজিদ থেকে পানি বিদ্যুৎ অপচয় রোধ করার পাশাপাশি পরিবেশগত শিক্ষার সম্প্রসারণে বিশেষ কার্যক্রম পরিচালনা করা হবে বলেও জানান তিনি।

পরিবেশবান্ধব মসজিদ নির্মাণ সম্পন্ন করতে সহযোগিতায় থাকবে- শহর উন্নয়ন ও স্বাস্থ্য মন্ত্রণালয়, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ধর্মীয় সংস্থার পাশাপাশি সার্বিক তত্ত্বাবধানে থাকবে ইন্দোনেশিয়ার উলেমা সংস্থা ‘The Indonesian Ulema Council’ (MUI)।

উল্লেখ্য যে, বর্তমানে ৮ লাখেরও বেশি মসজিদ রয়েছে ইন্দোনেশিয়ায়। সরকারের গৃহীত প্রকল্প এক হাজার মসজিদ নির্মাণ বাস্তবায়ন হলে দেশটির বাকী মসজিদগুলোও পরিবেশবান্ধব মসজিদে রূপান্তরিত হবে বলে মনে করেন দেশটির ধর্মীয় ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।