এক শতাব্দী পর সূর্যগ্রহণ দেখতে যুক্তরাষ্ট্র জুড়ে উন্মাদনা

চ্যানেল ডেস্ক : প্রায় এক শতাব্দী পর উত্তর আমেরিকা সূর্যগ্রহণের দৃশ্য দেখতে যাচ্ছে। ২১ আগস্ট ঘটতে যাচ্ছে এ সূর্যগ্রহণ। এবারের সূর্যগ্রহণটিকে বিরলতম বলা হচ্ছে কারণ এবারে সূর্য সম্পূর্ণ ঢেকে যাবে।

ফেসবুক, ইউটিউব, টুইটারের যুগে প্রথমবারের মতো ঘটতে চলা এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নিয়ে আমেরিকা জুড়ে উন্মাদনা শুরু হয়েছে। এবার এই সূর্যগ্রহণ যারা সরাসরি দেখবেন, তাদের সংখ্যা নাকি আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

তবে এবার সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। শুধু তাই নয় এশিয়ার কোনো দেশ থেকেই দেখা যাবে না। এবার সূর্যগ্রহণ দেখা যাবে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, উত্তর-পূর্ব এশিয়া (রাশিয়া) ও উত্তর-পশ্চিম আফ্রিকার বিভিন্ন অংশে।

২১ আগস্ট সকালে প্যাসিফিক উপকূলের ওরেগনের মানুষ প্রথম এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার সুযোগ পাবেন। এরপর এটি আটলান্টিক উপকূলের সাউথ ক্যারোলিনার মানুষ দেখার সুযোগ পাবেন আরও ৯০ মিনিট পর।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ পৃথিবীর একটা বিরাট অঞ্চল জুড়ে দেখা যাওয়ার ঘটনা খুব বিরল। সোশ্যাল মিডিয়ার কল্যাণে এবং সস্তার অত্যধুনিক অপটিক্যাল যন্ত্রপাতির সহজলভ্যতার কারণে এবার এ নিয়ে মানুষের মধ্যে আগ্রহও ব্যাপক।

২০০৯ সালের জুলাই মাসে ভারত, নেপাল , বাংলাদেশ এবং চীনের একাংশ থেকে দেখা গিয়েছিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। ২১ আগস্ট পৃথিবীর ওপর চাঁদের যে ছায়া পড়বে, তার সবচেয়ে ঘন অংশটির আয়তন হবে ৭০ মাইল চওড়া এবং আড়াই হাজার মাইল দীর্ঘ। যুক্তরাষ্ট্রের মোট ১৪টি অঙ্গরাজ্যেও ওপর পড়বে এই ছায়া। অর্থাৎ এসব জায়গা থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে।

কাজেই লাখ লাখ মানুষ এখন সরাসরি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার জন্য এই বিস্তীর্ণ অঞ্চলের শহর-গ্রামে ভিড় করবেন বলে মনে করা হচ্ছে।অনেক জায়গাতেই সূর্যগ্রহণ দেখার জন্য উৎসবের আয়োজন করা হয়েছে।