এ মাসেই নির্মাণ শুরু সরকারি ১০ বিদ্যালয়

স্টাফ রিপোর্টার : ঢাকা মহানগরীর প্রান্তিক ও নিকটবর্তী এলাকায় শিক্ষার উন্নয়নে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করা হবে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় এ প্রকল্পটির অনুমোদন দেয়া হয়েছে। চলতি মাস থেকে ১০ বিদ্যালয়ের ভবন নির্মাণের কাজ শুরু করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিজ্ঞাপন চ্যানেলকে বলেন, রাজধানীর যেসব এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান নেই সেসব স্থানে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করা হবে। এসব স্কুলে প্রান্তিক শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। চলতি মাস থেকেই ভবন স্থাপনের কাজ শুরু করা হবে।

তিনি বলেন, মঙ্গলবার একনেক সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়েছে। তিন বছর মেয়াদি এ প্রকল্পে ৬৭৩ দশমিক ৪৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

প্রকল্প প্রস্তাবনা অনুযায়ী, ‘ঢাকা শহর নিকটবর্তী এলাকায় ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ প্রকল্পের আওতায় ১০ তলাবিশিষ্ট ১০টি একাডেমি কাম প্রশাসনিক ভবন নির্মাণ করা হবে। প্রতিটি স্কুলের প্রধান শিক্ষকদের জন্য বাসভবন নির্মাণ, আসবাবপত্র ও ২টি যানবাহন কেনা হবে। ঢাকার সন্নিকটে জেলার নবীনগর, ইপিজেড, ধামরাই, পূর্বাচল, হেমায়েতপুর, জোয়ারসাহারা, সাইনবোর্ড, চিটাগাংরোড, শাহজাদপুর ও ঝিলমিল এলাকায় ১০টি বিদ্যালয় স্থাপন করা হবে।

জানা যায়, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য কম্পিউটার কেনা হবে। একটি করে আইসিটি ল্যাব প্রতিষ্ঠা করা হবে, যেখানে থাকবে ৩০টি মনিটর, ইউপিএস ও প্রিন্টার। স্মার্ট ক্লাসরুম ও মাল্টিমিডিয়া ক্লাসরুমের জন্য ৩০টি ল্যাপটপও থাকবে। মাল্টিমিডিয়া প্রজেক্টর, স্টেরিও স্পিকার, ইন্টারেক্টিভ বোর্ড সেট, ফ্ল্যাক্সিবল হোয়াইট বোর্ড, ওয়ারলেস মাইক্রোফোন, সিস্টেম ও ওয়াইফাই সুবিধা থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, ঢাকা শহরের আশপাশের এলাকায় দীর্ঘদিন কোনো সরকারি বিদ্যালয় স্থাপন করা হয়নি। ফলে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের চাপ বেড়েছে। স্বল্প ব্যয়ে শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগও কমেছে। এসব বিষয় বিবেচনা করে এ প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে জানান।