ওয়েবসাইট তৈরির আগে যে বিষয়গুলো ভালো করে ভেবে নিবেন

এম এস হাবিবুর রহমান::- আমরা কোন যে কোন একটি কাজ/ প্রোজেক্ট শুরু করার আগে সেটার প্লান বা পরিকল্পনা করি, আর প্লানের নিয়ম অনুযায়ী সেটা বাস্তবায়ন করার চেষ্টা করি । মনে করেন, যদি একটি বাড়ি তৈরি করেন সেটার জন্য কিন্তু একটি প্লান বা পরিকল্পনা  তৈরি করেন আর সেই রকম ভাবে একটি Website তৈরির আগেও একটা প্লান বা পরিকল্পনা  তৈরি করতে হয় । একটি Website-এর অনেক কিছু ভাবার থাকে আর সেই সব কিছু ভেবেই Website-টি তৈরি করতে হয় । মনে করেন আপনি একটি প্লান  বা পরিকল্পনা ছাড়া একটি Website তৈরি করলেন আর তারপর সেটার পিছনে ইনভেস্ট করলেন কিন্তু সফল হতে পারলেন না । এক্ষেত্রে আপনার সফল না হাওয়ার একটি মাত্র কারন হচ্ছে আপনার সু-নির্দিষ্ট কোন  প্লান বা পরিকল্পনা  না থাকা । আর সেই প্লান বা পরিকল্পনা  কিভাবে করবেন সেই সম্পর্কিত সু-নির্দিষ্ট কিছু ধারনা আজ আমি আপনাদের কে দিব । একটি common প্রশ্ন যেটা আপনি নিজেকে করবেন । সেইটা হল- Website টি আমি কেন তৈরি করব ? আর এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আপনাকে নিচের বিষয় সম্পর্কে ভাবতে হবে??

১। আপনার Website-এর লক্ষ্য কি ?

একটা Website তৈরির আগে সব থেকে গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন হচ্ছে আপনার Website এর লক্ষ্য। মনে করেন আপনি লক্ষ্য ছাড়া একটা Website তৈরি করলেন সেটার পিছনে সময় নষ্ট করলেন , টাকা খরজ করলেন , Website-এর ডিজাইন করালেন । কিন্তু এক সময় আপনার মনে হল এই Website -এর কোন প্রয়োজন নেই । আর তাই Website তৈরির আগে আপনার লক্ষ্য নির্ধারণ করা জরুরী ।

২। Market- আপনার টার্গেট কি ?

আপনি যখন আপনার project শুরু করবেন তখন আপনাকে আপনার Market নির্ধারণ করতে হবে । মনে করেন আমরা একটি Market টার্গেট করে আমাদের কাজ  (work) শুরু করলাম। এখন Market-এর প্রয়োজন অনুযায়ী আমাদের Website -এর ডিজাইন এবং কন্টেন্ট রেডি করতে হবে । যেহেতু আমরা Market টার্গেট করে কাজ করব সেজন্য আমাদের ওয়েব সাইটের লুকিংটা ঐ অনুযায়ি ডিজাইন সুন্দর হতে হবে । আর সেই সকল কাজ শেষ হওয়ার পরই আপনাকে মার্কেট টার্গেট করে এগিয়ে যেতে হবে ।

৩। আপনাকে মানুষ গুগলে খুজেপাক এটা কি আপনি চান ?

আপনাকে অবশ্যই এই প্রশ্নটি সুস্পষ্ট করতে হবে । অনেক Website-এর মালিক আছেন যারা এই প্রশ্নের উত্তর দিতে সক্ষম নন । আর এটা সত্য যে অনেক Website-এর মালিক জানেনই না যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন/ SEO বলে কিছু আছে । আর এই SEO- ই আপনার Website কে গুগলে বা অন্য সব সার্চ ইঞ্জিন খুজে পেতে সাহায্য করে আর আপনার Website-এ ভিজিটর নিয়ে আসে ।

৪। আপনি কি ভিজিটরের কাছ থেকে fedback পেতে চান ?

একটি Website-এর জন্য ভিজিটরের ফিডব্যাক অনেক গুরুত্ব পূর্ণ । একজন ভিজিটর যখন আপনাদের Website ভিজিট করবে তখন তার ভাল লাগা মন্দ লাগা সব কিছু তারা জানাতে পারবে আর এর জন্য একটি fedback ফ্রম add করে দিতে হবে । আর তাদের fedback থেকে আপনি আপনার সফলতা এবং ব্যর্থতা জানতে পারবেন ।

৫। নির্ধারণ করুন আপনার Website-এর ডিজাইন করবে কে ?

এই সময় আপনাকে সৎ হতে হবে । একটি Website তৈরির জন্য যে প্রয়োজনীয় দক্ষতা দরকার তা আপনার আছে কি ? মনে করেন আপনি কিছু বেসিক html শিখেছেন সেটা কি একটি পরিপূর্ণ Website তৈরি করার জন্য যথেষ্ট ? উত্তর কি হবে, অবশ্যই নয় । তাই আপনাকে ভাল ১জন Web ডিজাইনার নির্ধারণ করতে হবে যে আপনার Website টা ডিজাইন করবে । অবশ্যই আপনাকে প্রোফেশনাল ডিজাইনার বেছে নিতে হবে ।

Website তৈরির জন্য আপনার সময় আছে কি ?

একটি Website তৈরির জন্য আপনার যে ক্ষমতা দরকার , যে সময় দরকার সেই সময় কি আপনার আছে? একটি Website তৈরির জন্য অনেক সময় দরকার । ডিজাইনার একটি Website তৈরির জন্য কত সময় নিবে সেটা চিন্তা করে নিতে হবে । কারন এইটা Website-এর ব্যর্থতা , ভালো শুরু না হওয়ার কারন ।

৭। একটি Website পরিচালনা করার জন্য যে খরজ দরকার সেটা আপনার আছে কি ?

মনে করুন আপনি একটি Website তৈরি করলেন এবং সেটা রান করে দিলেন । আপনার ওয়েব সাইটে মনে করেন মোটামুটি ভিজিটর চলে আসল । কিন্তু একসময় দেখা গেল Website-এর ডিজাইন পরিবর্তন করা দরকার কিন্তু তখন আপনার কাছে টাকা-পয়সা নেই । আর তখন দেখা যাবে, এই পর্যন্ত সময় নষ্ট করে যে ভিজিটর তৈরি করেছিলেন তা নষ্ট হয়ে গেল । এই জন্য এটাও খেয়াল রাখতে হবে ।

৮। আপনার একটি কর্ম পরিকল্পনা করতে হব :

ধরেন,এক জায়গা থেকে অন্য এক জায়গায় বেড়াতে যাচ্ছেন আপনি কোন প্লান ছাড়া । তো যখন আপনি প্লান ছাড়া বের হলেন, হয়ত তখন রাস্তায় সমস্যা হলো । আর আপনি তখন কোন সমাধান পাবেন না কারন, কোন প্লানই ছিল না আপনার । Website-এর ক্ষেত্রেও যখন আপনি প্লান ছাড়া যাত্রা শুরু করবেন আপনি তখন এই প্রশ্ন গুলোর সম্মুখীন হবেন , ১ – কিভাবে কি করবেন? , ২ – শুরু করবেন কোথা থেকে?, ৩ – সফল হবেন কিভাবে? এই প্রশ্ন গুলোর উত্তরের জন্য আপনার তখন প্রয়োজন পরবে কর্ম পরিকল্পনার । তাই করে নিতে হবে কর্ম পরিকল্পনা ।

৯। আপনি কি সঠিক Web হোস্ট নির্ধারণ করেছেন ?

যখন আপনি একটা Website করবেন তখন ভাল মানের Web হোস্টিং ব্যবহার করতে হবে আর তা না হলে আপনার Website স্লো হয়ে যাবে । তখন আবার সাইট ডাউন হয়ে যেতে পারে । তাই ভাল Web হোস্ট নির্ধারণ করা অত্যন্ত জরুরী ।

১০। আপনি কি রেস্পন্সিভ ডিজাইনএর কথা ভাবছেন ?

বর্তমান সময়ে একটি Website-এর রেস্পন্সিভ ডিজাইন অনেক গুরুত্বপূর্ণ । রেস্পন্সিভ ডিজাইন এর লাভ হচ্ছে, যে কোন ডিভাইস থেকে ব্যবহার কারি আপনার সাইট এ-র সুন্দর একটি ভিউ দেখতে পারবে । যদি সাইটটি রেস্পন্সিভ না হয় তাহলে একেক ডিভাইসে সাইটটি সুন্দর ভাবে প্রিভিউ দেখাতে পারবে না । সাইটটি আসবে ভেঙ্গে ভেঙ্গে । তাই সাইটের রেস্পন্সিভ ডিজাইনের গুরুত্ব অনেক ।

 আজ এখানেই শেষ করলাম। যে কোন ধরনের ওয়েব সাইট তৈরি বা পরামর্শের জন্য কল করুন: +০১৭ ১১ ১১ ৩৮ ৫২

লেখক: এম এস হাবিবুর রহমান, সম্পাদক ও প্রকাশক, নিউজ সমাহার ডট কম।