কাপাসিয়া ডিগ্রি কলেজের অভিভাবক প্রতিনিধি নির্বাচনের তফসিল ঘোষনা

কাপাসিয়া ডিগ্রি কলেজের নিয়মিত গভর্নিং বডি গঠনের লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠান সমূহের গভর্নিং বডি সংশোধিত সংবিধি ২০১৫ অনুসারে অভিভাবক প্রতিনিধি নির্বাচন ২০১৭ এর কতিপয় নীতিমালা ও অভিভাবক প্রতিনিধি নির্বাচন ২০১৭ এর তফসিল ঘোষনা করা হলো:-

কলেজ গভর্ণিং বডি গঠন সংক্রান্ত ২০১৫ অনুসারে কতিপয় নীতিমালা :
০১. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজ সমূহের গভর্ণিং বডি, সংশোধিত সংবিধি ২০১৫ অনুযায়ী নির্বাচন পরিচালিত হবে।
০২. জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশোধিত সংবিধি ২০১৫ মোতাবেক নিয়মিত গভর্ণিং বডির মেয়াদ হবে ০৪ (চার) বছর।
০৩. অভিভাবক প্রতিনিধি, শিক্ষক প্রতিনিধি, দাতা সদস্য, হিতৈষী সদস্য সহ অনান্য সদস্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশোধিত সংবিধি ২০১৫ অনুযায়ী হবে।
০৪. গভর্ণিং বডির সভাপতির সাধারণ তদারকিতে ছাত্র ছাত্রীদের বিধি সম্মত অভিভাবকের মাধ্যমে নির্ধারিত তারিখে অভিভাবক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে সভাপতি নিজে অথবা তার দ্বারা নিযুক্ত কোন ব্যক্তি প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করবেন। যিনি প্রথম শ্রেণির কোন কর্মকর্তা/অধ্যক্ষ/কলেজের শিক্ষকদের মধ্যে থেকে (সহকারি অধ্যাপকের নিচে নয়) নিযুক্ত হবেন।
০৫. ভোটার তালিকা প্রস্তুত সংক্রান্ত যাবতীয় কাজ সংবিধিতে প্রদত্ত ক্ষমতা বলে অধ্যক্ষ নিজে পরিচালনা করবেন।
০৬. প্রিজাইডিং অফিসার অভিভাবক প্রতিনিধি নির্বাচন সংক্রান্ত বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার ক্ষমতা সংরক্ষন করেন।
০৭. নিয়মিত ছাত্র ছাত্রীর পিতা/মাতা বিধি সম্মত অভিভাবক হবেন। যিনি প্রার্থী, প্রস্তাবকারী, ও সমর্থনকারী হওয়ার অধিকার সংরক্ষণ করেন।
০৮. পিতা ও মাতার অবর্তমানে অভিভাবকত্ব আইন অনুসারে ভোটার হতে পারবেন কিন্তু প্রার্থী, প্রস্তাবকারী, ও সমর্থনকারী হতে পারবেন না।
০৯. বিবাহিত ছাত্রীদের ক্ষেত্রে স্বামী ভোটার হবেন কিন্তু পার্থী, প্রস্তাবকারী, ও সমর্থনকারী হতে হতে পারবেন না।
১০. কলেজের কোন শিক্ষক, কর্মচারী, ছাত্র ছাত্রী কোন নিয়মে অভিভাবক হওয়ার যোগ্য হলেও প্রার্থী, প্রস্তাবকারী, ও সমর্থনকারী হতে পারবেন না। তবে তাদের ভোটাধিকার থাকবে।
১১. প্রার্থী, প্রস্তাবকারী, ও সমর্থনকারী হতে হলে নিজ ছেলে মেয়েদের কলেজ অংশের যাবতীয় পাওনা পরিশোধের রশিদ মনোনয়ন পত্রের সাথে জমা দিতে হবে।
১২. প্রিজাইডিং অফিসারের স্বাক্ষরিত মনোনয়নপত্র অফেরেতযোগ্য ১০,০০০/-(দশ হাজার) টাকার বিনিময়ে সংগ্রহ করতে হবে।
১৩. মনোনয়ন পত্র জমা, বাছাই, খসড়া ভোটার তালিকা, চুড়ান্ত ভোটার তালিকা, নির্বাচন পরিচালনা, ফলাফল ঘোষনা/ স্থগিত করন সহ নির্বাচনী বিধি মোতাবেক প্রিজাইডিং অফিসারের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গন্য হবে।
১৪. অনিয়মিত কোন ছাত্রছাত্রীর অভিভাবক ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেনা। তাছাড়া নিয়মিত ছাত্র ছাত্রী হিসেবে চুড়ান্ত পরীক্ষায় অবতীর্ণ হয়েছে তাদের অভিভাবক ও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেনা।
১৫. নির্বাচনী তফসিলে উল্লিখিত তারিখ, সময় ও স্থান অনুসারে নির্বাচনের যাবতীয় কাজ সম্পন্ন হবে।

এক নজরে অভিভাবক প্রতিনিধি নির্বাচন ২০১৭ এর নির্বাচনী তফসিল ঘোষনা করা হলো:
০১. তফসিল ঘোষনার তারিখ ও স্থানঃ ৬ মার্চ ২০১৭ খ্রি: সোমবার, কাপাসিয়া ডিগ্রি কলেজ অধ্যক্ষের কার্যালয়।
০২. খসড়া ভোটার তালিকা প্রকাশের তারিখ ও স্থানঃ ৮ মার্চ ২০১৭ খ্রি: বুধবার, কাপাসিয়া ডিগ্রি কলেজ নোটিশ বোর্ড।
০৩. খসড়া ভোটার তালিকার উপর আপত্তি গ্রহণের তারিখ, সময় ও স্থানঃ ৯ মার্চ ২০১৭ খ্রি: থেকে ১৩ মার্চ ২০১৭ খ্রি: দুপুর ২ :০০ টা পর্যন্ত। কাপাসিয়া ডিগ্রি কলেজ অধ্যক্ষ/ প্রিজাইডিং অফিসারের কার্যালয়।
০৪. চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশের তারিখ, সময় ও স্থান : ১৫ মার্চ ২০১৭ খ্রি: বুধবার, দুপুর ২:০০ টা, কাপাসিয়া ডিগ্রি কলেজ নোটিশ বোর্ড/ অধ্যক্ষ/ প্রিজাইডিং অফিসারের কার্যালয়।
০৫. মনোনয়ন পত্র সংগ্রহের তারিখ, সময় ও স্থানঃ ১৬ মার্চ ২০১৭ খ্রি: থেকে ২০ মার্চ ২০১৭ খ্রি: দুপুর ২ :০০ টার মধ্যে কাপাসিয়া ডিগ্রি কলেজ অধ্যক্ষ/ প্রিজাইডিং অফিসারের কার্যালয়।
০৬. মনোনয়ন পত্র জমাদানের তারিখ, সময় ও স্থানঃ ২১ মার্চ ২০১৭ খ্রি: থেকে ২৭ মার্চ ২০১৭ খ্রি: দুপুর ২ :০০ টার মধ্যে কাপাসিয়া ডিগ্রি কলেজ অধ্যক্ষ/ প্রিজাইডিং অফিসারের কার্যালয়।
০৭. মনোনয়ন পত্র যাচাই বাছাইয়ের তারিখ, সময় ও স্থানঃ ২৮ মার্চ ২০১৭ খ্রি: সকাল ১০:০০ টায় কাপাসিয়া ডিগ্রি কলেজ অধ্যক্ষ/ প্রিজাইডিং অফিসারের কার্যালয়।
০৮. মনোনয়ন পত্র প্রত্যাহারের তারিখ, সময় ও স্থানঃ ১ এপ্রিল ২০১৭ খ্রি: দুপুর ২:০০ টার মধ্যে কাপাসিয়া ডিগ্রি কলেজ অধ্যক্ষ/ প্রিজাইডিং অফিসারের কার্যালয়।
০৯. চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের তারিখ, সময় ও স্থানঃ ৩ এপ্রিল ২০১৭ খ্রি: দুপুর ২:০০ টার মধ্যে কাপাসিয়া ডিগ্রি কলেজ নোটিশ বোর্ড/ অধ্যক্ষ/ প্রিজাইডিং অফিসারের কার্যালয়।
১০. প্রিজাইডিং অফিসারের স্বাক্ষরিত মনোনয়নপত্র অফেরেতযোগ্য ১০,০০০/-(দশ হাজার) টাকার বিনিময়ে সংগ্রহ করতে হবে।
১১. প্রার্থীকে মনোনয়ন পত্রের সাথে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যাযিত ফটোকপি, জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি, দুই কপি পাসর্পোট সাইজের সত্যায়িত রঙ্গিন ছবি, মনোনয়ন পত্র ক্রয়ের রশিদ ও ছেলে মেয়েদের বকেয়া পাওনা পরিশোধের রশিদ সংযুক্ত করে দিতে হবে।
১২. প্রার্থীর মনোনয়ন পত্রের সাথে প্রস্তাবকারী ও সমর্থনকারীর দুই কপি পাসর্পোট সাইজের সত্যায়িত রঙ্গিন ছবি, জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি ও ছেলে মেয়েদের বকেয়া পাওনা পরিশোধের রশিদ সংযুক্ত করে দিতে হবে।
১৩. নির্বাচনের তারিখ, সময় ও স্থানঃ ১৩ এপ্রিল ২০১৭ খ্রি: বৃহস্পতিবার সকাল ৮:০০টা থেকে বিরতিহীনভাবে বিকাল ০৪ টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের স্থান : কাপাসিয়া ডিগ্রি কলেজ ।
১৪. মনোনয়ন পত্র জমা, বাছাই, খসড়া ভোটার তালিকা, চুড়ান্ত ভোটার তালিকা, নির্বাচন পরিচালনা, ফলাফল ঘোষনা/স্থগিত করন সহ নির্বাচনী বিধি মোতাবেক প্রিজাইডিং অফিসারের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গন্য হবে।
বিগত ২৩-০২-২০১৭ তারিখের কলেজ গভর্ণিং বডির সিদ্ধান্তক্রমে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পেয়ে উল্লিখিত নির্বাচনী তফসিল ঘোষনা করা হলো।

 স্বা/-
(মো: ছানাউল্লাহ)
অধ্যক্ষ ও প্রিজাইডিং অফিসার
অভিভাবক প্রতিনিধি নির্বাচন-২০১৭
কাপাসিয়া ডিগ্রি কলেজ
কাপাসিয়া,গাজীপুর।