কালীগঞ্জে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান

রেজাউল সরকার (আঁধার): গাজীপুরের কালীগঞ্জে ‘আমাদের সমাজ আমদেরকেই পরিস্কার রাখতে হবে’ শ্লোগানে ‘‘ক্লিন কালীগঞ্জ’’ নামে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে স্থানীয় দুটি তরুণ সংগঠন। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত অভিযানটি পরিচালিত হয়। যা সকলের কাছে সবুজের অভিযান হিসেবে অভিহিত হয়। পরে অভিযান শেষে কালীগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার ও ক্রীড়া সংস্থার পাশে জমানো ময়লার স্তুপ অপসারণের আবেদন জানিয়ে তারা পৌর মেয়রের কাছে স্মারকলিপি প্রদান করেন।
কালীগঞ্জ পৌর এলাকার শহীদ ময়েজ উদ্দিন সড়কের পুরাতন ব্যাংকের মোড় থেকে শুরু করে বাসষ্ট্যান্ড ও আশপাশের এলাকায় এ অভিযান পরিচালিত হয়। আমরা ভাই-ব্রাদার ও কালীগঞ্জ ক্লাব যৌথভাবে এ অভিযানের আয়োজন করেন।
এর আগে সামাজিক যোগাযোগ ফেজবুকের মাধ্যমে পরিচ্ছন্নতা ও সচেতনতা কর্মসূচীতে অংশগ্রহনের জন্য আহবান জানানো হয়। আর সেই প্রেক্ষিতে সকাল থেকে দুপুর পর্যন্ত চলে এই কর্মসূচী। শুরুতে হাতে গোনা কিছু মানুষ হলেও পরে ওই কর্মসূচীতে সকল শ্রেণি পেশার মানুষ অংশ নেন।
এ সময় ওই সড়কের দুই দিকে ও ফুটপাতসমূহে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা পরিষ্কার করে স্কুপ করা হয়। এতে প্রায় চারশতাধীক স্থানীয় তরুণ আবর্জনা জমানোর কাজে অংশ নেন। পরে সেগুলো কালীগঞ্জ পৌরসভা পরিচ্ছন্ন কর্মীদের সহযোগিতায় ভ্যানযোগে সরিয়ে নেয়া হয়।
এ সময় স্থানীয়দের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সড়কের পাশের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে লিফলেট বিতরণ করেন এবং ব্যানার ফেস্টুন নিয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। এতে উপস্থিত ছিলেন- কালীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার পঙ্কজ দত্ত, পৌর মেয়র মো. লুৎফুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পরিমল চন্দ্র ঘোষ, কামাল উদ্দিন দেওয়ান, ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান ভূইয়া, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রহমান আরমান, কালীগঞ্জ পল্লী চিকিৎসক সমিতির সভাপতি এস.এম আক্তারুজ্জামান, কালীগঞ্জ ক্লাবের সভাপতি আলী আল-মারুফ অনিক, সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, সাংগঠনিক সম্পাদক কিবরিয়া রাব্বি, আমরা ভাই-ব্রাদার সংগঠনের আমির খন্দকার, আলী আল-রাফু অমিত, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।
অতিরিক্ত পুলিশ সুপার পঙ্কজ দত্ত বলেন, তরুনরা এই ধরণের সামাজিক কাজে বেশি এগিয়ে আসলে দেশ এবং জাতি বেশী উপকৃত হবে। তাছাড়া তারা এই ধরণের কাজে বেশী ব্যস্ত থাকলে মাদকের মত সমাজ বিরোধী কাজে সম্পৃক্ত হওয়ার সুযোগ পাবেনা।