কিমা পুরি তৈরির রেসিপি

চ্যানেল ডেস্ক : বিকেলের নাস্তায় গরম গরম পুরি পেলে আর কিছু চান না অনেকেই। তবে বাইরে থেকে কিনে আনা পুরি স্বাস্থ্যের জন্য উপকারী নয়। দীর্ঘদিনের ব্যবহৃত তেল দিয়ে ভাজা হয় তা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণও। তাই ঘরে বসেই তৈরি করতে পারেন মজাদার কিমা পুলি। রইলো রেসিপি-

উপকরণ :

চিকেন/বিফ কিমা-১/৩ কাপ, আদা বাটা-১/২ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, কাঁচা মরিচ কুচি- ৫/৬ টি, পেঁয়াজ কুচি-১/২ কাপ, ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি- ২ টেবিল চামচ, ময়দা-২ কাপ, টেস্টিং সল্ট- ১/২ চা চামচ, লবণ- স্বাদ মতো, তেল- ভাজার জন্য।

প্রণালি :

কিমা ১ কাপ পানি, আদা বাটা, রসুন বাটা ও লবণ দিয়ে সিদ্ধ হলে পানি শুকনো করে নামিয়ে নিন। তৈলে পেঁয়াজ কুচি হালকা ভেজে কাঁচা মরিচ কুচি, টেস্টিং সল্ট, ধনেপাতা কুচি, পুদিনা পাতা কুচি দিয়ে ভাজাভাজা হলে নামিয়ে নিবেন। ময়দার সাথে ৫ টেবিল চামচ তৈল ও লবণ দিয়ে ঝরঝরে করে নিবেন। পরিমাণমতো পানি মিশিয়ে মথে নিন।

ময়দার ডো ভাগ করে নিন। পিড়িতে ছোট ছোট রুটি বলে নিন। একটি রুটির মাঝখানে কিমা রেখে রুটির চারদিকে আঙুল দিয়ে পানি লাগিয়ে নিন। অন্য একটি রুটি দিয়ে কিমা ঢেকে রুটির চারদিকে চেপে বন্ধ করে মুখ মুড়ে দিবেন। এভাবে সবগুলো পুরি তৈরি করে নিন। কড়াইয়ে তৈল গরম করে ডুবো তৈলে কম আঁচে মচমচে করে কিমা পুরি ভেজে নিন।