ক্যালিফোর্নিয়ায় হেপাটাইটিস-এ ভাইরাস, নিহত ১৯

চ্যানেল ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে হেপাটাইটিস-এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ জনে। এক সপ্তাহ আগে ওই রাজ্যে স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা জারি করেন রাজ্যের গভর্নর। খবর বিবিসি।

গত বছরের নভেম্বর থেকে ক্যালিফোর্নিয়ায় ভাইরাল রোগে আক্রান্ত হয়েছে ৫শর বেশি মানুষ। এদের বেশিরভাগই গৃহহীন।

California

হেপাটাইটিস-এ ভাইরাস সাধারণত যকৃতে আক্রমণ করে থাকে। তবে যৌন সম্পর্ক কিংবা জীবাণুবাহী খাবার ও বস্তুর স্পর্শের মাধ্যমেও এটা ছড়াতে পারে।

গত ২০ বছরে যুক্তরাষ্ট্রে দ্বিতীয়বারের মতো এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। সান ডিয়েগো শহরে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় ৫শ মানুষ। ভাইরাসের প্রকোপ কমাতে বিভিন্ন স্থানের রাস্তায় ব্লিচ ছিটানো হচ্ছে এবং হাত ধোয়ার জন্য বিশেষ স্থানও তৈরি করা হচ্ছে।

California

স্থানীয় একটি কাউন্সিলের তরফ থেকে রাজ্যের পরিবেশ গবেষণা সংস্থাকে সান ডিয়েগো শহরের খাবার পানিতে পরীক্ষা করে দেখার অনুরোধ জানানো হয়েছে। কারণ এই ভাইরাসের ফলে যকৃতের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, রাজ্যের গৃহহীন মানুষদের মধ্যে এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। মৌলিক স্বাস্থ্য সুরক্ষা ও পয়ঃনিষ্কাশনের সুযোগ না পাওয়ায় গৃহহীনরা সহজেই এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

California

সান ডিয়েগো শহরে পাঁচ হাজারেরও বেশি আশ্রয়হীন মানুষ রয়েছে। শহরটিতে গৃহহীনের সংখ্যা আগের তুলনায় ১০ শতাংশ বেড়েছে।

সান্তা ক্রুজ, লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো, উত্তর ক্যালিফোর্নিয়ায় কয়েক হাজার মানুষকে এই ভাইরাসের টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।