সাংবাদিক শিমুল হত্যার প্রতিবাদে বিভিন্ন সংগঠনের মানববন্ধন

স্টাফ রিপোর্টার : সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরের সমকাল পত্রিকার প্রতিনিধি সাংবাদিক আব্দুল হাকিম শিমুলকে নির্মমভাবে গুলি করে হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দুপুর ২টায় বাংলাদেশ বাংলাদেশ সাংবাদিক সমিতি গাজীপুর জেলা শাখার উদ্যোগে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে।
মানববন্ধন ও প্রতিবাদ সভায় অংশ গ্রহন করেন গাজীপুর জেলায় কর্মরত প্রিন্ট, ইলেক্টনিকস ও অনলাইন পত্রিকার সাংবাদিকরা।
মানববন্ধনে বক্তারা বলেন, শাহজাদপুরের নির্ভিক সাহসী সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যা ঘটনার সাথে জড়িত দের দূরত্ব গ্রেফতার ও ফাঁসির দাবী জানিয়েছে সংগঠনটির জেলার সাংবাদিক নেতৃবৃন্দ। বক্তারা সাংবাদিক নির্যাতন বন্ধ এবং সাংবাদিক সুরক্ষায় যুগোপযোগী আইন প্রণয়ন করার জোর দাবি জানান।
বাংলাদেশ সাংবাদিক সমিতির মহাসচিব মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- বিডিনিউজটোয়েন্টিফোর.কমের গাজীপুর প্রতিনিধি মো. আবুল হোসেন, এটিএন বাংলার গাজীপুরের স্টাফ রিপোর্টার মো. মাজহারুল ইসলাম মাসুম, ৭১ টিভির গাজীপুর প্রতিনিধি মো. ইকবাল আহম্মেদ সরকার, দেশ টিভির গাজীপুর প্রতিনিধি মো. নজরুল ইসলাম, সাংবাদিক মোকছেদুল আলম লিটন, এমএ ফিরোজ লাভলু,দৈনিক সমকালের গাজীপুর প্রতিনিধি ইজাজ আহমেদ মিলন প্রমুখ।

কাপাসিয়া প্রতিনিধি জানান, দৈনিক সমকালের সিরাজগঞ্জের শাহজাদপুর প্রতিনিধি আব্দুল হাকিম শিমুল হত্যার প্রতিবাদে ও ঘাতক মেয়র হালিমুল হক মিরুর ফাঁসির দাবীতে রবিবার সন্ধ্যায় কাপাসিয়া প্রেসক্লাবে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।সমকাল কাপাসিয়া প্রতিনিধি সঞ্জীব কুমার দাসের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, দৈনিক যুগান্তরের কাপাসিয়া প্রতিনিধি- আলহাজ্ব মো: সাইফুল ইসলাম শাহীন, দৈনিক দিনকাল প্রতিনিধি এম এম কামাল হোসেন, কাপাসিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ইনকিলাব এর কাপাসিয়া প্রতিনিধি অধ্যাপক শামসুল হুদা লিটন, প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক ও আমাদের অর্থনীতি‘র প্রতিনিধি মো: বেলায়েত হোসেন শামীম, প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও দৈনিক সংবাদের প্রতিনিধি বাবু সমির বনিক, আলোকিত বাংলাদেশ পত্রিকার প্রতিনিধি আকরাম হোসেন, সকালের খবররের প্রতিনিধি তপন চন্দ্র বিশ্বাস  প্রমুখ। বক্তরা বলেন, দৈনিক সমকালের সিরাজগঞ্জের শাহজাদপুর প্রতিনিধি আব্দুল হাকিম সিমুল ছিলেন একজন নির্ভীক সাহসি সাংবাদিক। তিনি পেশাগত দায়িত্বপালন করতে গিয়ে নিমর্মভাবে নিহত হন।বহু অপকর্মের হোতা ঘাতক মেয়র মিরুকে অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করেন।

শ্রীপুর থেকে মোঃ আকতার হোসেন জানান, সিরাজগঞ্জের শাহজাদপুরে সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যাকারীদের ফাঁসির দাবি জানিয়ে রবিবার গাজীপুরের শ্রীপুর বাসস্ট্যান্ডে মানবপ্রাচীর তৈরি ও স্মারকলিপি প্রদান করেন।শ্রীপুর রিপোর্টার্স ইউনিটি, শ্রীপুর প্রেসক্লাব ও শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতির যৌথ উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।এতে বক্তব্য রাখেন রিপোর্টার্স ইউনিটির সভাপতি আবু বকর সিদ্দিক আকন্দ, সাংবাদিক মাহফুজুল হাসান হান্নান, সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আকন্দ, সাংবাদিক বশির আহমেদ কাজল, সফিকুল ইসলাম মাস্টার ও ইজাজ আহমেদ মিলন।এ সময় উপস্থিত ছিলেন রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কাজী আক্তার হোসেন, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রুহুল আমীন, শাহাদাত হোসেন সাদেক প্রমুখ।কর্মসূচিতে উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মন্ডল বুলবুল ও প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ নূরুন্নবী আকন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

ভালুকা (ময়মনসিংহ) থেকে তমাল কান্তি সরকার জানান, দৈনিক সমকাল পত্রিকার সিরাজগঞ্জের শাহাজাদপুর উপজেলা প্রতিনিধি আব্দুল হামিদ শিমুলের হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করেছে ভালুকার সাংবাদিক সমাজ। দৈনিক সমকালের পাঠক সংগঠন সুহৃদ সমাবেশ আয়োজনে গত শনিবার দুপুরে ভালুকা-গফরগাঁও সড়কে ভালুকা প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রিন্ট মিডিয়া ও বেসরকারী টেলিভিশনের স্থানীয় সাংবাদিক ছাড়াও সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। ঘন্টা ব্যাপী অনুষ্ঠিত মানবন্ধনে বক্তব্য রাখেন, সমকালের ভালুকা প্রতিনিধি ও ভালুকা প্রেসকাবের সাধারন সম্পাদক এম.এ মালেক খান উজ্জল, সুহৃদ ভালুকার সভাপতি অধ্যক্ষ এ আর এম শামছুর রহমান,সাংবাদিক মোখলেছুর রহমান মনির,জহিরুল ইসলাম জুয়েল,আসাদুজ্জামান সুমন প্রমুখ। মানববন্ধনে বক্তারা হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান।