জেদ্দা টাওয়ার বিশ্বের সবচেয়ে উঁচু ভবন

চ্যানেল ডেস্ক : সৌদি আরবে নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম লেখানো বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার দুবাইয়ের বুর্জ খলিফার চেয়েও এর উচ্চতা বেশি। একশ সত্তর তলাবিশিষ্ট নির্মাণাধীন জেদ্দা টাওয়ারের উচ্চতা হবে এক কিলোমিটার। কিংডম টাওয়ারের নাম পরিবর্তন করে জেদ্দা টাওয়ার রাখা হয়েছে। খবর সৌদি গেজেটের।

কিংডম হোল্ডিং কোম্পানির (কেএইচসি) চেয়ারম্যান সৌদি প্রিন্স আল-ওয়ালিদ বিন তালাত বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান সৌদি বিন লাদিন গ্রুপ টাওয়ারটির নির্মাণ কাজ করছে। ২০১৯ সালের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হবে।

২০১৩ সালে কিংডম টাওয়ার নামে জেদ্দা টাওয়ারের নির্মাণ কাজ শুরু হয়। নকশা অনুযায়ী টাওয়ারে হোটেল, অ্যাপার্টমেন্ট ও বিভিন্ন প্রতিষ্ঠানের অফিস থাকবে।

ইতোমধ্যেই টাওয়ারটির উচ্চতা দুইশ ২০ মিটারে ঠেকেছে। শেষ হয়েছে ৫০তম তলার নির্মাণ কাজ।

জেদ্দার উত্তর দিকে লোহিত সাগর বরাবর স্থানে জেদ্দা টাওয়ারের অবস্থান। টাওয়ারের আনুমানিক নির্মাণ ব্যয় নির্ধারণ করা হয়েছে  ৭৫ বিলিয়ন রিয়েল।

প্রথমদিকে টাওয়ারের উচ্চতা ১.৬ কিলোমিটার (এক মাইল) রাখার পরিকল্পনা ছিল। কিন্তু এলাকার ভূতত্ত্ব বিবেচনা করে দেখা যায়, টাওয়ারটির জন্য এতো বেশি উচ্চতা উপযুক্ত নয়। পরে উচ্চতা কমিয়ে এক কিলোমিটার রাখার সিদ্ধান্ত হয়।

মার্কিন স্থপতি আদ্রিয়ান স্মিথ টাওয়ারের নকশা তৈরি করেছেন। সৌদি আরবের যুবরাজ আল ওয়ালিদ বিন তালাত ও মরহুম বাদশাহ আবদুল্লাহর ভাগ্নে এই টাওয়ার নির্মাণ করছেন।