ডিগ্রি ৩য় পদের শিক্ষকদের এমপিওভুক্তির দাবী

স্টাফ রিপোর্টার: সমগ্র দেশের নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের দীর্ঘ দিনের দাবী ও আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী এমপিওভুক্তিকরণের আশ্বস্ত করায় শিক্ষকসমাজ গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছেন।প্রধানমন্ত্রীর নির্দেশনায় শিক্ষা ও অর্থ মন্ত্রণালয় ইতোমধ্যেই এমপিওভুক্তিকরণের প্রাথমিক কাজ শুরু করেছেন।

এমপিও বঞ্চিত ডিগ্রি ৩য় পদের শিক্ষক জাহাঙ্গীর আলম, আরিফা সুলতানা ও আমির হোসেন বিজ্ঞাপন চ্যানেলকে জানান, ডিগ্রি পর্যায়ের কলেজে বিধি মোতাবেক প্রতি বিষয়ে ৩ জন করে শিক্ষক নিয়োগ দেয়া হয়। উচ্চ মাধ্যমিক পর্যায়ে ১ জন ও ডিগ্রি পর্যায়ে ২ জন। তবে শিক্ষা মন্ত্রণালয়ের জনবল কাঠামো অনুযায়ী এই ৩ জন থেকে ২ জনকে এমপিওভুক্তিকরণের সুযোগ দেয়া হয়।

বর্তমানে ডিগ্রি বা স্নাতক (পাস) কোর্স পর্যায়ে ৩বছরে সর্বমোট নম্বর ২১০০। যেখানে পূর্বে সর্বমোট নম্বর ছিল ১৪০০। তখনও ডিগ্রি পর্যায়ে এমপিওভুক্ত শিক্ষকদের সংখ্যা ছিল ১জন। মোট নম্বর বৃদ্ধি পাওয়া পরেও ডিগ্রি পর্যায়ে ১জনকে এমপিওভুক্ত করা হয়।

ডিগ্রির ৩য় পদের শিক্ষকদের নিয়োগ সরকারি বিধি মোতাবেক হওয়া সত্ত্বেও তারা দীর্ঘ দিন যাবৎ এমপিওভুক্তি থেকে বঞ্চিত হচ্ছেন এবং মানবেতর জীবন যাপন করছেন।৩য় পদের শিক্ষকরা সমান দায়িত্ব পালন সত্ত্বেও এমপিও থেকে বঞ্চিত হয়ে তারা চরম বৈষম্যের শিকার।

ডিগ্রির ৩য় পদের শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছেন সংশ্লিষ্ট শিক্ষকরা।