তেলাপোকা তাড়াতে কী করবেন

চ্যানেল ডেস্ক : ভীষণ বিরক্তিকর একটি প্রাণির নাম তেলাপোকা। তেলাপোকা খাবারের মধ্যে লালার মাধ্যমে মাইক্রোঅর্গানিজম (এক ধনের অনুজীব) ছড়ায়, যা স্বাস্থের অনেক ক্ষতি করে। বিভিন্ন পদক্ষেপ নিয়েও এর থেকে পরিত্রাণ পাচ্ছেন না। এর এসব যন্ত্রণা থেকে রেহাই পাওয়ার প্রাকৃতিক কিছু উপায় জেনে নিন।

এটা তেলাপোকা মারার একটি সহজ পদ্ধতি। বেকিং সোডা এবং চিনির একটি মিশ্রণ তৈরি করে, তেলাপোকা জন্মায় এমন জায়গায় ছিটিয়ে দিন। চিনির আকর্ষণে তেলাপোকা কাছে আসবে আর বেকিং সোডা এগুলোকে মারবে।

তেলাপোকা থেকে পরিত্রাণ পেতে সাবানও ব্যবহার করতে পারেন। পানিতে সাবান গুলিয়ে তেলাপোকার গায়ে ছিটিয়ে দিতে পারেন। এতে বেশির ভাগ তেলাপোকাই দ্রুত মরে যাবে। এরা যেসব স্থানে বসবাস করে সেখানেও মিশ্রণটি ছিটিয়ে দিতে পারেন।

সামান্য পানিতে এক টেবিল চামচ গোল মরিচের গুঁড়া,একটা রসুনের কোয়া,একটা পেঁয়াজ বাটা মেশান। এটাকে এক ঘণ্টা রেখে দিন। এরপর এক টিবিল চামচ লিকুইড সাবান মেশান এবং তেলাপোকার আস্তানায় ছড়িয়ে দিন। এর গন্ধ তেলাপোকাকে দূরে তাড়িয়ে দেবে।

তেলাপোকা মারার জন্য এটা অত্যন্ত সহজ একটি ঘরোয়া পদ্ধতি। তেজপাতা গুঁড়ো করে তেলাপোকা যেসব জায়গায় থাকে সেসব জায়গায় ছিটিয়ে দিতে পারেন। এর গন্ধ তেলাপোকাকে বাড়ির বাইরে বের করে দেবে। তেলাপোকা এমনিতেই চলে যাবে। মারার প্রয়োজন পড়বে না।

এক বালতি পানির মধ্যে দুই কাপ এমোনিয়া মিশিয়ে রান্না ঘরের সিংক এবং বাথরুমে ছিটিয়ে দিন। অ্যামোনিয়ার গন্ধে তেলাপোকা চলে যাবে। তেলাপোকা মুক্ত ঘর রাখতে সপ্তাহে এক বা দুইবার এটা করতে পারেন।