অনলাইন মিডিয়াগুলো নিবন্ধনের প্রক্রিয়াধীন : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

স্টাফ রিপোর্টার : তথ্য অধিদপ্তরে নিবন্ধনের তথ্য অনুযায়ী বাংলাদেশে ১ হাজার ৭৩২টি অনলাইন পত্রিকা, ১৫৯টি অনলাইন টিভি এবং ৩৪টি অনলাইন রেডিও আছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
বুধবার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে নিজাম উদ্দিন হাজারীর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তথ্যমন্ত্রী।

হাসানুল হক ইনু বলেন, বর্তমানে অনলাইন পত্রিকা, টিভি এবং অনলাইন রেডিওর পূর্ণাঙ্গ পরিসংখ্যান তথ্য মন্ত্রণালয়ে নেই। অনলাইনভিত্তিক গণমাধ্যমগুলো নিবন্ধনের আওতায় আনার লক্ষ্যে এক বিজ্ঞপ্তির মাধ্যমে নিবন্ধনের জন্য আহ্বান জানানো হয়।

তিনি বলেন, তথ্য মন্ত্রণালয় অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে। নীতিমালা প্রণীত হলে সব অনলাইনভিত্তিক গণমাধ্যম বাধ্যতামূলক নিবন্ধন কার্যক্রমের আওতায় আসবে। তখন সঠিক পরিসংখ্যান সম্ভব হবে।

জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে প্রকৃত সাংবাদিকদের নাম তালিকাভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য মো. শামসুল হক টুকুর আরেক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকদের বৃহত্তর কল্যাণের বিষয়টি আইনি কাঠামোয় আনার লক্ষ্যে সরকার বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আইন করেছে। এই আইনের আওতায় দুস্থ ও অস্বচ্ছল সাংবাদিকদের কল্যাণসাধন করা হচ্ছে। পেশাগত কাজ করতে অক্ষম ও অসমর্থ সাংবাদিককে আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে। এ ছাড়া সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বৃত্তি দেওয়া হচ্ছে। এমনকি সাংবাদিকদের মেধাবী সন্তানদের শিক্ষার জন্য এককালীন টাকা বরাদ্দ বা বৃত্তি দেওয়া হচ্ছে।