ধর্মের জায়গাকে আমরা আধুনিক করতে চাই : ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার : আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মঙ্গল শোভাযাত্রার সঙ্গে ধর্মের কন্ট্রাডিকশন আছে- এটা যারা বলে- তারা সত্য কথা বলে না। ধর্মের জায়গাকে আমরা আধুনিক করতে চাই, মূল জায়গায় ফিরিয়ে আনতে চাই। ইসলাম আধুনিকতাকে গ্রহণ করে।

 বৃহস্পতিবার আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে পহেলা বৈশাকে ঢাকা মহানগর আওয়ামী লীগের বাহাদুর শাহ পার্ক থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউ পর্যন্ত শোভাযাত্রার রেওয়াজের কথা উল্লেখ করে তিনি বলেন, এবার আমরা শোভাযাত্রা বাতিল করেছি। আমরা চিন্তা করেছি এ ধরণের শোভাযাত্রায় জনগণের ভোগান্তি হয়। বহুদিন ধরে কোনো ধরনের র‌্যালি করার পক্ষে আমরা নই। সিদ্ধান্ত নিয়েছি মানুষের যেন ভোগান্তি না হয়।

সুপ্রিম কোর্টের সামনে ভাস্কর্য নিয়ে আলোচনার বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা তো হেফাজতের আদর্শের সঙ্গে কোনো কম্প্রোমাইজ করিনি। হেফাজত মূল বিষয় নয়। মূল বিষয় সরকার কওমি মাদ্রাসার উচ্চ শিক্ষার স্বীকৃতি দিয়েছে। কওমি মাদ্রাসা শিক্ষা একটা বাস্তবতা। এখানে ধর্মীয় রাজনীতির সঙ্গে আপোসের অভিযোগ হাস্যকর।

ওবায়দুল কাদের বলেন, আমরা যারা রাজনীতি করি, আমাদের জনগণের আবেগ-অনুভূতির সঙ্গে সঙ্গতি রেখে বাস্তবমুখী সিদ্ধান্ত যারা নিতে পারে তারাই সত্যিকারের প্রগতিশীল। বাস্তবতা থেকে প্রগতি বিচ্ছিন্ন কিছু নয়। আমরা হেফাজতের সঙ্গে আমাদের আদর্শিক কোনো বিষয়ে সামঞ্জস্যতার আলোচনা করতে যাইনি। কোনো ধর্মীয় রাজনীতি অথবা সাম্প্রদায়িক শক্তির সঙ্গে আপোস- এটা হাস্যকর। আওয়ামী লীগ ধর্ম নিয়ে রাজনীতি করবে বা সাম্প্রদায়িক শক্তির সঙ্গে সমঝোতা করবে- এটা যারা ধর্ম নিয়ে রাজনীতি করে তাদের অভিযোগ। এটা খালেদা জিয়ার অভিযোগ।