নওগাাঁয় বাংলা পঠন দক্ষতা বৃদ্ধিতে ব্যতিক্রমী কোচিং প্রশিক্ষণ

বাংলা পঠন দক্ষতা

প্রদীপ সাহা: নওগাাঁর সাপাহারে উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণী থেকে তৃতীয় শ্রেণীর বাংলা বিষয়ে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের পঠন দক্ষতা বৃদ্ধি কল্পে প্রধান শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি, শ্রেণী কক্ষে বাংলা পঠন ব্যবস্থাপনার উন্নয়ন এবং সার্বিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে ৩ দিন ব্যাপী ব্যতিক্রমধর্মী এই কোচিং প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।

আর্ন্তজাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন এর কারিগরি ও ইউএসএইড এর আর্থিক সহযোগিতায় এবং জাতীয় সংস্থা আর ডি আর এস বাংলাদেশের সরাসরি তত্ত্বাবধায়নে রিড প্রকল্পের আওতায় উপজেলার ৯৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সোমবার বেলা ১১টায় উপজেলা রিসোর্স সেন্টারে সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. ফাহাদ পারভেজ বসুনিয়া, প্রাথমিক শিক্ষা অফিসার সহিদুল আলম, উপজেলা রিসোর্স ইন্সট্র্যাক্টর অফিসার মো.জাহাঙ্গীর আলম,‘রিড’ প্রকল্পের উপজেলা সমন্বয়ক এলিজাবেথ মারান্ডি, সিনিয়র টেকনিক্যাল অফিসার রিডিং আলমগীর হোসেন, সিনিয়র টেকনিক্যাল অফিসার আফিফ উল মিনহাজ প্রমূখ।

প্রধান শিক্ষকগণ কোচের ভূমিকায় অবর্তীণ হলে সহকারী শিক্ষকগণ একদিকে যেমন বাংলা পঠন বিষয়ে সঠিক দিক নির্দেশনা পাবেন, অন্যদিকে ক্ষুদে শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা বৃদ্ধি পাবে বলে আশাবাদী প্রকল্প কর্তৃপক্ষ ।