নাটোরে ইউডিসি উদ্যোক্তাদের জন্য তিন দিনের প্রশিক্ষণ

নাটোর প্রতিনিধি : নাটোর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলার ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তাদের প্রতিবেদন লেখার প্রশিক্ষণ কর্মসূচি গতকাল সোমবার শেষ হয়েছে। শনিবার শুরু হয়েছিল তিন দিনের এ প্রশিক্ষণ। এভাবে সারা দেশে ১০ হাজার উদ্যোক্তাকে ‘ইনফো লিডার’ হিসেবে গড়ে তোলা হবে বলে জানা গেছে।

শনিবার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। তৃণমূল তথ্য জানালা কর্মসূচির পরিচালক মুহাম্মদ মেহেদী হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও বক্তৃতা করেন জেলা প্রশাসক শাহিনা খাতুন, সাংবাদিক অজিত কুমার সরকার প্রমুখ। কর্মশালায় জেলার সব ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারের ১০৪ জন উদ্যোক্তা অংশ নেন।

জুনাইদ আহমেদ বলেন, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য ও মানুষের সাফল্য, দুর্যোগ ব্যবস্থাপনাসহ বহুমাত্রিক উন্নয়নের তথ্য মানুষকে জানাবেন ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা। এ জন্য সরকার সারা দেশে ১০ হাজার ইনফো লিডার গড়ে তুলবে। প্রতিমন্ত্রী জানান, ভবিষ্যতে প্রতিটি ইউডিসিকে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং সেন্টার হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে সরকারের। এ কারণে তাঁদের প্রতিবেদন তৈরির প্রশিক্ষণের পাশাপাশি আউটসোর্সিং ও ই-কমার্সের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যাতে তাঁরা একাধিক তরুণ-তরুণীকে সঙ্গে নিয়ে আউটসোর্সিং এবং ই-কমার্স ব্যবসা পরিচালনা করতে পারেন।