নাবিক ও এমওডিসি নিচ্ছে বাংলাদেশ নৌবাহিনী

 দেশের ৬৪ জেলায় তরুণদের জীবন গঠনের এবং দেশসেবার সুযোগ দিয়ে নাবিক ও এমওডিসি ( নৌ ) ভর্তি এ – ২০১৮ ব্যাচ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। আবেদন করতে পারবেন এসএসসি/সমমান উত্তীর্ণরা। তবে টোপাস পদটিতে পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীদেরকে বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়ে আবেদনপূর্বক নির্ধারিত ভর্তিকেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা

ডিই বা ইউসি : বিজ্ঞান বিষয়ে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। মাধ্যমিকে ন্যূনতম ফল জিপিএ ৩.০০ থাকতে হবে। এ ছাড়া এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিত থাকলে এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

মেডিকেল : জীববিজ্ঞানসহ বিজ্ঞান বিষয়ে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন। প্রার্থীদের ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

প্যাট্রলম্যান, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ট ও এমওডিসি (নৌ) : ন্যূনতম জিপিএ ৩.০০ প্রাপ্ত মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

টোপাস : পদটিতে পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।

শারীরিক যোগ্যতা

সিম্যান ও এমওডিসি (নৌ) পদের জন্য প্রার্থীদের শারীরিক উচ্চতা হতে হবে পাঁচ ফুট ছয় ইঞ্চি। পাশাপাশি প্যাট্রলম্যান শাখায় আবেদনে ইচ্ছুক প্রার্থীদের শারীরিক উচ্চতা হতে হবে পাঁচ ফুট আট ইঞ্চি। এ ছাড়া অন্যান্য শাখায় প্রার্থীদের ন্যূনতম উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হলেই আবেদন করা যাবে।

প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। চোখের দৃষ্টি ৬/৬ হতে হবে। এ ছাড়া প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী নির্ধারিত হবে।

অন্যান্য যোগ্যতা

আগামী ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী প্রার্থীদের বয়স ১৭ থেকে ২০ বছর হতে হবে। তবে এমওডিসি (নৌ) পদে আবেদনকারীদের বয়স হতে হবে ১৭ থেকে ২২ বছর পর্যন্ত। শুধু বাংলাদেশি অবিবাহিত পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রার্থীদের সাঁতার জানা আবশ্যক।

অযোগ্যতা

১। বাংলাদেশ বা অন্যকোন দেশে প্রচলিত বলবৎযোগ্য কোন আইন ও বিধির অধীনে গ্রেফতার , দোষী সাব্যস্ত , বন্দী , আটক অথবা কোন মামলায় অভিযুক্ত হয়ে কোন বিচারালয়ে বিচারাধীন থাকলে ।
২। সশস্ত্র বাহিনী অথবা সরকারী চাকুরি থেকে অপসারিত / বহিষ্কৃত হলে ।

বেতন ও ভাতা

সরকার কর্তৃক নির্ধারিত বিভিন্ন সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মে আবেদন করতে পারবেন। আবেদনের পর ভর্তির জন্য নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিটি দেখতে  এখানে  ক্লিক করুন অথবা নিচে লক্ষ্য করুন-

নাবিক ও এমওডিসি ( নৌ ) ভর্তি এ - ২০১৮ ব্যাচ