নাবিক ও এমওডিসি (নৌ) ভর্তি বি–২০১৮ ব্যাচ

নৌবাহিনী

নাবিক ও এমওডিসি (নৌ) ভর্তি বি–২০১৮ ব্যাচের আওতায় ১১টি পদে  লোকবল  নিয়োগের  বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী।বিজ্ঞপ্তি অনুসারে বাংলাদেশ  নৌবাহিনীতে ডিই / ইউসি ( সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল ), মেডিকেল, পেট্রোলম্যান,  রাইটার, স্টোর,  কুক, স্টুয়ার্ড, এমওডিসি (নৌ) ও টোপাস পদে লোকবল নিয়োগ করা হবে।ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া।  জেলা ভেদে আবেদনের  শেষ তারিখ আগামী ৩১ মার্চ ২০১৮ তারিখ পর্যন্ত।

আবেদন করতে পারবেন এসএসসি/সমমান উত্তীর্ণরা। তবে টোপাস পদটিতে পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীদেরকে বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়ে নির্ধারিত কাগজপত্র সহ ভর্তিকেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা
ডিই বা ইউসি : বিজ্ঞান বিষয়ে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। মাধ্যমিকে ন্যূনতম ফল জিপিএ ৩.০০ থাকতে হবে। এ ছাড়া এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিত থাকলে এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

মেডিকেল : জীববিজ্ঞানসহ বিজ্ঞান বিষয়ে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন। প্রার্থীদের ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

প্যাট্রলম্যান, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ট ও এমওডিসি (নৌ) : ন্যূনতম জিপিএ ৩.০০ প্রাপ্ত মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

টোপাস : পদটিতে পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।

শারীরিক যোগ্যতা ( নূন্যতম )
শাখা – সিম্যান , উচ্চতা – ১৬৭.৫ সেঃ মিঃ ( ৫ ‘ ৬” )
শাখা – পেট্রোলম্যান , উচ্চতা – ১৭২.৫ সেঃ মিঃ ( ৫ ‘ ৮” )
শাখা – অন্যান্য শাখা , উচ্চতা – ১৬২.৫ সেঃ মিঃ ( ৫ ‘ ৪” )
শাখা – এমওডিসি ( নৌ ) , উচ্চতা – ১৬৭.৫ সেঃ মিঃ ( ৫ ‘ ৬” )
সকলক্ষেত্রেই বুকের মাপ – ৭৬ থেকে ৮১ সেঃ মিঃ ( ৩০” – ৩২ ” ) সম্প্রসারণ ৫ সেঃ মিঃ ( ২ ” )
ওজন – বয়স ও উচ্চতা অনুযায়ী
চোখের দৃষ্টি – ৬ / ৬

অন্যান্য শর্তাবলী ( সকল পদবীর জন্য )
১। বাংলাদেশী পুরুষ নাগরিক ।
২। সাঁতার জানা অত্যাবশ্যক ।
৩। অবিবাহিত ।
৪। বয়স ০১ জানুয়ারি ২০১৮ তারিখে – (১) নাবিক – ১৭ থেকে ২০ বছর (২) এমওডিসি ( নৌ ) – ১৭ থেকে ২২ বছর । বয়সের এফিডেভিড গ্রহণযোগ্য নয়।

অযোগ্যতা
১। বাংলাদেশ বা অন্যকোন দেশে প্রচলিত বলবৎযোগ্য কোন আইন ও বিধির অধীনে গ্রেফতার , দোষী সাব্যস্ত , বন্দী , আটক অথবা কোন মামলায় অভিযুক্ত হয়ে কোন বিচারালয়ে বিচারাধীন থাকলে ।
২। সশস্ত্র বাহিনী অথবা সরকারী চাকুরি থেকে অপসারিত / বহিষ্কৃত হলে ।

বেতন ও ভাতা
সরকার কর্তৃক নির্ধারিত বিভিন্ন সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে।

ভর্তি পদ্ধতি
বিজ্ঞপ্তি মোতাবেক আগ্রহী প্রার্থীগণকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে । আবেদনপত্র পূরণপূর্বক পে -অর্ডার / নগদ ১০০ /=( একশত ) টাকা মূল্যে ক্রয়কৃত আবেদনপত্রের রশিদ এবং বিজ্ঞপ্তি মোতাবেক ফর্মে উল্লেখিত সকল সার্টিফিকেট / কাগজপত্রসহ নিজ জেলার ভর্তি কেন্দ্রে নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে । প্রার্থীর কাগজপত্র সঠিক পাওয়া গেলে প্রথমে তার প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে । প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্তগণের ইংরেজি , বাংলা , গণিত , বিজ্ঞান এবং সাধারণ গান ও বুদ্ধিমত্তা বিষয়ের উপর লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে । উক্ত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে তাকে নাবিক হিসেবে ভর্তি করা হবে ।

বিজ্ঞপ্তিটি দেখতে  এখানে  ক্লিক করুন অথবা নিচে লক্ষ্য করুন-

নাবিক ও এমওডিসি