নারীদের ৪০ বছর বয়সের পর কি গর্ভধারণ সম্ভব?

চ্যানেল ডেস্ক : অনেক চিকিৎসক শুধু বাণিজ্যিক কারণে রোগীদের মিথ্যা তথ্য দিয়ে থাকেন। যেমন: বলা হয়, আপনি যদি উপযুক্ত বয়সে কনসিভ না করেন তাহলে কোনো সমস্যা নেই। আইভিএফ বা ইনভিট্রো ফার্টিলাইজেশন-এর মাধ্যমে আপনার মা হতে কোনো সমস্যা নেই। আপনার বয়স ৪০ পার হলেও এ ব্যবস্থা নিতে পারবেন।
এমনই একজন ভুক্তভোগী মিরিয়াম জোল। ৩৯ বছরে স্ত্রী রোগ বিশেষজ্ঞের দ্বারস্থ  হন, সন্তান নিতে চান। কিন্তু শত চেষ্টার পরও তিনি সন্তান ধারণে সক্ষম হননি। চিকিত্সক পরামর্শ দেন। আইভিএফ-ই একমাত্র পন্থা। দু’বার আইভিএফ করেও ব্যর্থ হন। শেষ পর্যন্ত মিরিয়াম দম্পতিকে নিঃসন্তানই থাকতে হয়েছে। সন্তানবঞ্চিত এই নারীর অভিযোগ হচ্ছে, চিকিৎসকগণ ৪০ পার হওয়া মহিলাদের কখনো বলেন না, শতকরা ৮০ ভাগ ক্ষেত্রে এ বয়সে আইভিএফ-এর মাধ্যমে সন্তান ধারণ সম্ভব না। এটাও বলেন না যে, গত ৪০ বছরে ২০ মিলিয়নের বেশি মহিলা আইভিএফ পদ্ধতিতে সন্তান নিতে ব্যর্থ হয়েছেন।
এব্যাপারে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) এর তথ্যও একই রকম। ৪০ পার হওয়া মহিলাদের আইভিএফ-এর ক্ষেত্রে সংশ্লিষ্টদের সঠিক তথ্য দেওয়া উচিত। তবে আইভিএফ-এর চেয়ে সন্তান নিতে ইচ্ছুক মহিলার নিজের ফ্রোজেন এগ বেশি কার্যকর। তবে বিশেষজ্ঞদের মত হচ্ছে, কম বয়সে আইভিএফ-এর সাকসেস রেট অধিক। তাই বেশি বয়সে আইভিএফ করার সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই এর নেগেটিভ দিক নিয়ে আলোচনা করা উচিত।