“পোলট্রি খামারীদের বাঁচাও, নয়তো বুকে গুলি করো”

রেজাউল সরকার (আঁধার) : শ্রীপুরে ডিমের দাম বৃদ্ধির দাবীতে খামারীদের বিভিন্ন সংগঠন মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন। শনিবার সকাল ১১ টা দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে মাওনা চৌরাস্তার পল্লী বিদ্যুৎ মোড়ে এ কর্মসূচী পালিত হয়।
এসময় কাফনের কাপড় পরিধান করে ‘‘পোলট্রি খামারীদের বাঁচাও, নয়তো বুকে গুলি করো’’ এমন ব্যাচ বুকে ধারণ করে মহাসড়কে বিক্ষোভ দেখায় তারা।
মাওনা পোলট্রি ফিড ও ডিম ব্যবসায়ী সমিতির সভাপতি জামাল উদ্দিন ফরাজী বলেন, শ্রীপুরে বর্তমানে সাড়ে তিন হাজারের উপরে ছোট বড় পোলট্রি খামার রয়েছে। এতে কর্মসংস্থান হয়েছে দশ হাজার লোকের উপর। গত কয়েকদিনের লোকশানে বন্ধ হয়ে যাচ্ছে অনেক খামার, অনেকের আবার অব্যাহত লোকশানে পরে দেনার পরিমান বেড়েই চলছে।
আজিরন পোলট্রির মালিক তোফাজ্জল হোসেন বলেন, বার্ড ফ্লুর মাধ্যমে এই পোলট্রি শিল্প ধসে পরেছিল ,এমনিতেই দেশের ব্যাংক গুলো আমাদের লোন দিতে চায় না। নানাভাবে পরিশ্রমের পর আমরা এ সেক্টর দাড় করিয়েছিলাম। কিন্ত সরকারের পৃষ্ঠপোষকতা না পাওয়ায় আবার ক্ষতিগ্রস্থ হচ্ছে পোলট্রি খাত।
এ ব্যাপারে শ্রীপুর প্রানী সম্পদ কর্মকর্তা ডা:আব্দুল জলিল বলেন, সারা দেশের মধ্যে শ্রীপুর বন্যামুক্ত হওয়ায় দ্রুত বর্ধনশীল একটি শিল্প পোলট্রি খাত।কিন্ত অত্যাধিক গরমের কারনে হঠাৎ ডিমের দাম কমে গেছে। এটা শুধু শ্রীপুরের সমস্যা নয়, সারা দেশেই একই অবস্থা বিরাজ করছে ।