প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ, ছয় পদে নিচ্ছে ১২৭ জন

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্ট সম্প্রতি ছয়টি পদে মোট ১২৭ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে, অডিটর পদে ৬৭ জন, জুনিয়র অডিটর (এলডিএ-কাম টাইপিস্ট) পদে ৪০ জন, অফিস সহায়ক পদে ১১ জন, ড্রাইভার পদে চারজন, নিরাপত্তা প্রহরী পদে চারজন এবং পরিচ্ছন্নতা কর্মী পদে একজন অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। ইতোমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, আবেদন করা যাবে আগামী ১০ মে, ২০১৭ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা

অডিটর পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী হতে হবে। জুনিয়র অডিটর (এলডিএ-কাম টাইপিস্ট) পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বোর্ড থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীর ওয়ার্ড প্রসেসিং বা ডেটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদির গতি প্রতি মিনিটে বাংলা ও ইংরেজিতে সর্বনিম্ন ২০ শব্দ হতে হবে।

ড্রাইভার পদে আবেদনের জন্য আবেদনকারীকে বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী হতে হবে। অফিস সহায়ক এবং নিরাপত্তাপ্রহরী পদে আবেদনের জন্য আবেদনকারীকে অষ্টম শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পরিচ্ছন্নতাকর্মী পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট কাজের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। এ ক্ষেত্রে সর্বশেষ সরকারি পরিপত্র অনুযায়ী হরিজন জাতের প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

অডিটর, জুনিয়র অডিটর (এলডিএ-কাম টাইপিস্ট) এবং ড্রাইভার পদে গাজীপুর, মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, ময়মনসিংহ, চাঁদপুর, লক্ষ্মীপুর, পাবনা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, গাইবান্ধা, কুড়িগ্রাম, মাগুরা, নড়াইল, মেহেরপুর, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর এবং পটুয়াখালী জেলার প্রার্থী ব্যতীত অন্য সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

অফিস সহায়ক, নিরাপত্তাপ্রহরী এবং পরিচ্ছন্নতাকর্মী পদে গাজীপুর, মানিকগঞ্জ, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শরীয়তপুর, জামালপুর, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, বান্দরবান কুমিল্লা, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, রাজশাহী, বগুড়া, পঞ্চগড়, সিরাজগঞ্জ, নাটোর, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, খুলনা, সাতক্ষীরা, যশোর, মাগুরা, নড়াইল, চুয়াডাঙ্গা, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর এবং বরগুনা জেলার প্রার্থী ব্যতীত অন্য সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে যেকোনো পদে যেকোনো জেলার এতিম ও শারীরিক প্রতিবন্ধীরা আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য দক্ষতার পাশাপাশি সব পদের আবেদনকারীদেরকেই ১ এপ্রিল ২০১৭ তারিখে বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা হতে হবে সর্বোচ্চ ৩২ বছর। এ ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের সন্তানদের সন্তানের ক্ষেত্রে বয়সসীমা হতে হবে সর্বোচ্চ ৩০ বছর।

আবেদন প্রক্রিয়া

সব পদে আবেদনের জন্যই আবেদনকারীদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৯/১২/২০১৪ তারিখের পরিপত্র ০৫.১১০.০০০০.০০.০০.০৮৯.১৪.০১ এ বর্ণিত নির্ধারিত চাকরির আবেদন ফরমে স্পষ্টাক্ষরে স্বহস্তে পূরণ করে আবেদন করতে হবে। আবেদন ফরম কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স কার্যালয়ের ওয়েবসাইট www.cgdf.gov.bd এই ঠিকানায় পাওয়া যাবে। সঠিকভাবে আবেদনপত্র পূরণ করে আগামী ১০ মে, ২০১৭ তারিখ বিকেল ৫টার মধ্যে কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স, কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্সের কার্যালয়, ১ম ১২তলা সরকারি অফিস ভবন (চতুর্থ তলা), সেগুনবাগিচা, ঢাকা-১০০০ এই ঠিকানায় পাঠাতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংযুক্তি হিসেবে দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র।

সংযুক্তির পাশাপাশি আবেদনপত্রের সঙ্গে আবেদন ফি প্রদানের রসিদের মূল কপি প্রদান করতে হবে। অডিটর, জুনিয়র অডিটর (এলডিএ-কাম টাইপিস্ট) ও ড্রাইভার পদের জন্য আবেদন ফি ১০০ টাকা এবং অফিস সহায়ক, নিরাপত্তাপ্রহরী ও পরিচ্ছন্নতাকর্মী পদের জন্য আবেদন ফি ৫০ টাকা কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স, কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্সের কার্যালয়, ১ম ১২তলা সরকারি অফিস ভবন (৪র্থ তলা), সেগুনবাগিচা, ঢাকা-১০০০ বরাবর কোড নম্বর ১/১৯০৭/০০০১/২০৩১ এর অনুকূলে বাংলাদেশ ব্যাংক বা সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ট্রেজারি চালান হিসেবে জমা দিতে হবে।

বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের নির্দিষ্ট হারে বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধাদি প্রদান করা হবে। এ ক্ষেত্রে অডিটর পদে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের মাসে ১২ হাজার ৫০০ টাকা থেকে ৩০ হাজার ২৩০ টাকা, জুনিয়র অডিটর (এলডিএ-কাম টাইপিস্ট) এবং ড্রাইভার পদে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের মাসে ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা এবং অফিস সহায়ক, নিরাপত্তাপ্রহরী ও পরিচ্ছন্নতাকর্মী পদে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের মাসে ৮ হাজার ২৫০ টাকা থেকে ২০ হাজার ১০ টাকা হারে বেতন প্রদান করা হবে।

বিস্তারিত জানতে যোগাযোগ

কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্সের কার্যালয়

১ম ১২তলা সরকারি অফিস ভবন (চতুর্থ তলা)

সেগুনবাগিচা, ঢাকা-১০০০ ওয়েবসাইট : www.cgdf.gov.bd 

বিস্তারিত দেখুন দৈনিক ডেইলি সান পত্রিকায় ১২ এপ্রিল, ২০১৭  প্রকাশিত বিজ্ঞপ্তিতে-