ফের সময় বাড়ল একাদশে ভর্তির

স্টাফ রিপোর্টার : তিন ধাপে সময় বাড়ানোর পরও একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ফের সময় বাড়ানো হয়েছে। যেসব শিক্ষার্থী এর আগে ভর্তির জন্য আবেদন করেও ভর্তি হয়নি, তারা ৫ থেকে ৮ জুলাই পর্যন্ত নির্ধারিত কলেজে ভর্তি হতে পারবেন।

বুধবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, এখন পর্যন্ত কোনো কলেজেই দুই লাখের বেশি শিক্ষার্থী ভর্তি হয়নি। ফলে কিছু শিক্ষার্থী ভর্তির বাইরে রয়ে গেছে। বাদ পড়া এসব শিক্ষার্থীকে আবারও ভর্তির সুযোগ দেয়ার জন্য বুধবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির বৈঠক হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মো. মাহবুবুর রহমান।

জানা যায়, শেষ ধাপের এই ভর্তি কার্যক্রমের পর আগামী ৮ জুলাই বোঝা যাবে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মোট কতজন শিক্ষার্থী এবার একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে। এছাড়া কতজন ভর্তি বাতিল করেছে তাও বোঝা যাবে। ৯ জুলাই থেকে দেখা যাবে কোন কলেজে কত আসন খালি আছে।

বোর্ড সূত্রে আরো জানা যায়, ১০ থেকে ১৫ জুলাই পর্যন্ত সবার জন্য ভর্তি উন্মুক্ত করে দেয়া হবে। ইতোপূর্বে যেসব শিক্ষার্থী ভর্তির জন্য কোনো আবেদনই করে নাই, যারা আবেদন করে নিশ্চায়ন করেনি, যারা ভর্তি বাতিল করেছে এবং যেসব শিক্ষার্থী আবেদন করেও ভর্তি হতে পারেনি তাদের এই ৬ দিন ভর্তির সুযোগ দেয়া হবে। এরপর ১৭ জুলাই চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, এবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এসএসসি পরীক্ষায় ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে ১৩ লাখের বেশি শিক্ষার্থীকে ভর্তির জন্য তিন ধাপে কলেজ নির্ধারণ করে দেওয়া হলেও এদের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করেছে ১১ লাখ ৫৬ হাজার শিক্ষার্থী।