বই না পড়লে জ্ঞান অর্জন হয় না : সিমিন হোসেন রিমি এমপি

স্টাফ রিপোর্টার : সংস্কৃতি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি বলেছেন, বই জ্ঞানের প্রধান উৎস। বই না পড়লে জ্ঞান অর্জন হয় না। বই পড়ার মধ্য দিয়ে মানুষ বিশাল জ্ঞান রাজ্যে প্রবেশ করে এবং অনেক অজানা দিগন্ত উদ্ভাসিত হয় । তাই বেশি বেশি বই পড়তে হবে।

বুধবার সকালে গাজীপুরের কাপাসিয়ায় উপজেলা পরিষদ মিলনায়তনে বইপড়া কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বইপড়া ভিত্তিক উদ্যোগের প্রশংসা করে সিমিন হোসেন রিমি এমপি আরও বলেন  বইপড়া কার্যক্রম একটি ব্যতিক্রমী অনুষ্ঠান। যার মাধ্যমে সরাসরি সাধারণ ছাত্র-ছাত্রী বই পড়ার প্রতি আগ্রহী হবে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাকছুদুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিকাশ লিমিটেডের হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স ক্যাপ্টেন (অবঃ বি.এন) সাবের শরিফ, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক এমপি মুহম্মদ শহীদুল্লাহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রকিব হাসান, বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক শরিফ মোঃ মাসুদ।

অনুষ্ঠান পরিচালনা করেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের পাঠ অভ্যাস কর্মসূচির মেজবা উদ্দিন সুমন, বিকাশ চক্র প্রমূখ। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ, সমাজিক ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ  উপস্থিত ছিলেন।

এ সময় উপজেলার সাতটি বিদ্যালয়ে বিনামূল্যে বিভিন্ন ধরনে বই উপহার দেয়া হয়। বিদ্যালয়গুলো হলো- বঙ্গতাজ আদর্শ উচ্চ বিদ্যালয়, ভূবনের চালা উচ্চ বিদ্যালয়, বড়ছিট আদর্শ উচ্চ বিদ্যালয়, নলগাঁও উচ্চ বিদ্যালয়, কামারগাঁও উচ্চ বিদ্যালয়, চিনাডুলী বাঘিয়া এম আর উচ্চ বিদ্যালয় এবং আলাউদ্দিন খান উচ্চ বিদ্যালয়।

অনুষ্ঠানে ছাত্র-ছাত্রীদের হাতে বই তুলে দিয়ে ‘বই পড়া’ কর্মসূচির উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য সিমিন হোসেন রিমি।

উল্লেখ্য, বিশ্বসাহিত্য কেন্দ্র বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য পরিচালিত বইপড়া কর্মসূচির আওতায় বিকাশ লিমিটেড আলোকিত মানুষ, বিকশিত মানুষ ‘দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমে’ ২০১৭ সালে ৩৮০০০ বইসহ গত ৪ বছরে এ পর্যন্ত প্রায় ১৪০,০০০ কপি বই প্রদান করেছে । বর্তমানে সারাদেশে এই কর্মসূচির আওতায় প্রায় ২,০০০ শিক্ষা প্রতিষ্ঠানে ২ লাখ ছাত্র-ছাত্রী অর্ন্তভুক্ত রয়েছে।