বাংলাদেশ বিমানবাহিনীতে নিয়োগ, পদসংখ্যা ২৫০

বাংলাদেশ বিমানবাহিনী সম্প্রতি ২৯টি পদে মোট ২৫০ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে ধর্মীয় শিক্ষক পদে ১ জন, কম্পিউটার অপারেটর পদে ৬ জন, মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার পদে ৩১ জন, অফিস করণিক পদে ২৫ জন, মিডওয়াইফ পদে ৪ জন, ফায়ার ফাইটার পদে ৩ জন, বেলুন মেকার পদে ৪ জন, ট্রেডসম্যান (মেকানিক্যাল ট্রান্সপোর্ট মেকানিক) পদে ৬ জন, ট্রেডসম্যান (ইলেকট্রিক মেকানিক) পদে ৪ জন, ট্রেডসম্যান (গ্রাউন্ড সিগন্যালার) পদে ৫ জন, ট্রেডসম্যান (পেইন্টার) পদে ৩ জন, ট্রেডসম্যান (এয়ারফ্রেম মেকানিক) পদে ৩ জন, ট্রেডসম্যান (ইঞ্জিন মেকানিক) পদে ২ জন, ট্রেডসম্যান (জেনারেল মেকানিক) পদে ২ জন, ট্রেডসম্যান (কার্পেন্টার) পদে ৪ জন, দাই পদে ১ জন, অফিস সহায়ক পদে ২৫ জন, লস্কর পদে ৩২ জন, পরিচ্ছন্নতাকর্মী পদে ২১ জন, মালি পদে ৫ জন, ওয়াচম্যান পদে ৮ জন, মেকানিক্যাল ট্রান্সপোর্ট গ্রিজার পদে ১০ জন, লস্কর এয়ারক্রাফট পদে ৩ জন, লস্কর ফায়ার ফাইটার পদে ৩ জন, লস্কর এন্টিম্যালেরিয়া পদে ৪ জন, লস্কর বার্ড শুটার পদে ১০ জন, আয়া পদে ২ জন, বাবুর্চি পদে ১৮ জন এবং ওয়াশার আপ পদে ৫ জনকে নিয়োগ দেওয়া হবে। ইতিমধ্যে শুরু হয়ে গেছে আবেদনের প্রক্রিয়া। আবেদন করা যাবে ২০ মার্চ, ২০১৭ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা
ধর্মীয় শিক্ষক পদে আবেদনের জন্য আবেদনকারীকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক যেকোনো মাদ্রাসা থেকে ফাজিল পাস হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে ধর্মোপদেশ প্রদান ও ধর্মের প্রতি উদ্বুদ্ধকরণে সমর্থ হতে হবে। কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য আবেদনকারীকে স্নাতক পাস হতে হবে। এ ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে পাসকৃত প্রার্থীদের অগ্রগণ্য হিসেবে বিবেচনা করা হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে অবশ্যই বাংলা ও ইংরেজিতে কম্পিউটার অপারেটিংয়ের দক্ষতা বা যোগ্যতা যাচাইয়ের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে যাঁদের ডেটা এন্ট্রি বা কন্ট্রোল অপারেটর পদে ন্যূনতম দুই বছরের বাস্তব অভিজ্ঞতা রয়েছে, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে।

মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার পদে আবেদনের জন্য আবেদনকারীকে ভারী যানবাহন চালানোর বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ অষ্টম শ্রেণি পাস হতে হবে। এ ক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। অফিস কারণিক পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে এইচএসসি পাস হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে কম্পিউটারে বাংলা ও ইংরেজি কম্পোজে মিনিটে ২০ শব্দ গতি থাকতে হবে। তবে কম্পিউটারে কাজ করার বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

মিডওয়াইফ পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে এসএসসি পাস হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে দেড় বছরের মিডওয়াইফ প্রশিক্ষণ অথবা মহিলা স্বাস্থ্য পরিদর্শক হিসেবে রেজিস্ট্রিকৃত হতে হবে। ফায়ার ফাইটার পদে আবেদনের জন্য আবেদনকারীকে ট্রেডকোর্স সার্টিফিকেটসহ এসএসসি পাস অথবা সরকার কতৃক স্বীকৃত বা রেজিস্ট্রিকৃত ফায়ার ফাইটিং ইউনিটে তিন মাসের বাস্তব প্রশিক্ষণসহ এসএসসি পাস হতে হবে। তবে এ ক্ষেত্রে যাঁদের কম্পিউটার চালনার বাস্তব অভিজ্ঞতা আছে, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে। বেলুন মেকার পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে এসএসসি পাস হতে হবে, তবে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

উপরোক্ত পদগুলোতে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, শেরপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙামাটি, বি-বাড়িয়া, জয়পুরহাট, রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, খুলনা, সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ভোলা, বরগুনা, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার প্রার্থীরাই শুধু আবেদন করতে পারবেন।

দাই পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট পেশায় দুই বছরের অভিজ্ঞতাসহ অষ্টম শ্রেণি পাস হতে হবে। অফিস সহায়ক, লস্কর, পরিচ্ছন্নতাকর্মী, মালি ও ওয়াচম্যান পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

উপরোক্ত পদগুলোতে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, শেরপুর, নেত্রকোনা, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, বি-বাড়িয়া, সিরাজগঞ্জ, রাজশাহী, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, খুলনা, সাতক্ষীরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, সিলেট, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার প্রার্থীরাই শুধু আবেদন করতে পারবেন।

ট্রেডসম্যান (মেকানিক্যাল ট্রান্সপোর্ট মেকানিক) পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস অথবা এসএসসি পাসসহ অটোমোবাইল বা মেকানিক্যাল ট্রেড কোর্স পাস হতে হবে। ট্রেডসম্যান (ইলেকট্রিক মেকানিক) পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস অথবা এসএসসি পাসসহ ইলেকট্রিক্যাল ট্রেড কোর্স পাস হতে হবে। ট্রেডসম্যান (গ্রাউন্ড সিগন্যালার) পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস হতে হবে। এ ক্ষেত্রে যাঁদের শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি টেলিফোন লাইনে সংযোগ প্রদান, ত্রুটি নিরূপণ, মেরামত ও এক্সচেঞ্জে কাজ করার বাস্তব অভিজ্ঞতা রয়েছে, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে।

ট্রেডসম্যান (পেইন্টার) পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস হতে হবে। ট্রেডসম্যান (এয়ারফ্রেম মেকানিক) পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস অথবা এসএসসি পাসসহ জেনারেল বা মেকানিক বা মেশিনিস্ট ট্রেড কোর্স পাস হতে হবে। ট্রেডসম্যান (ইঞ্জিন মেকানিক) পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস অথবা এসএসসি পাসসহ জেনারেল মেকানিক বা মেশিনিস্ট ট্রেড কোর্স পাস হতে হবে। ট্রেডসম্যান (জেনারেল মেকানিক) পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস অথবা এসএসসি পাসসহ জেনারেল মেকানিক বা মেশিনিস্ট ট্রেড কোর্স পাস হতে হবে। ট্রেডসম্যান (কার্পেন্টার) পদে আবেদনের জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস হতে হবে। তবে এ ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
মেকানিক্যাল ট্রান্সপোর্ট গ্রিজার পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। এ ক্ষেত্রে টায়ার পাংকচার, টিউব ভলকানাইজিং ও মোটর মেকানিক কাজে বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। লস্কর এয়ারক্রাফট, লস্কর ফায়ার ফাইটার, লস্কর এন্টিম্যালেরিয়া, লস্কর বার্ড শুটার, আয়া, বাবুর্চি ও ওয়াশার-আপ পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার পাশাপাশি আবেদনের জন্য গত ২০ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানদের এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য, কিন্তু মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানদের ক্ষেত্রে বয়স হতে হবে ৩০ বছর।

আবেদনের পদ্ধতি
সব পদে আবেদনের জন্যই আবেদনকারীকে প্রার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, নিজ জেলার নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ, ধর্ম, জাতীয়তা, শিক্ষাগত যোগ্যতা এবং প্রযোজ্য ক্ষেত্রে অভিজ্ঞতা ইত্যাদি উল্লেখসহ নির্ধারিত ফরম অনুযায়ী আবেদন করতে হবে। আবেদন ফরম পাওয়া যাবে www.baf.mil.bd এই ঠিকানায়। আবেদনপত্রের সঙ্গে সংযুক্তি
হিসেবে দিতে হবে আবেদন ফি এবং প্রয়োজনীয় কাগজপত্র। সংযুক্তি ও আবেদন সম্পর্কে বিস্তারিত জানা যাবে http://bit.ly/2mq50So ঠিকানায়।
সঠিকভাবে পূরণকৃত আবেদনপত্র সংযুক্তি, আবেদন ফি’সহ ২০ মার্চ, ২০১৭ তারিখের মধ্যে পরিচালক, কর্মচারী পরিদপ্তর, বিমানবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস, ঢাকা-১২০৬—এই ঠিকানায় পাঠাতে হবে।

বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা
চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের নির্ধারিত স্কেলে বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা প্রদান করা হবে।

বিস্তারিত জানতে যোগাযোগ
পরিচালক
কর্মচারী পরিদপ্তর, বিমানবাহিনী সদর দপ্তর
ঢাকা সেনানিবাস, ঢাকা-১২০৬
ওয়েবসাইট : www.baf.mil.bd