বাজারে আয়করের নতুন তিন বই

স্টাফ রিপোর্টার : আয়কর নিয়ে বাজারে এসেছে নতুন তিন বই। গোল্ডেন বাংলাদেশ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই বই তিনটি বাজারে নিয়ে এসেছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্মেলন কক্ষে মঙ্গলবার বইয়ের মোড়ক উম্মোচন করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বই তিনটি হলো- সরকারি ও বেসরকারি কর্মকর্তা কর্মচারীদের আয়কর রির্টান ফরম পূরণের নির্দেশিকা, আয়করের সহজ ব্যবহারিক গাইড এবং উৎসে আয়কর ও মূল্য সংযোজন করের সহজ ব্যবহারিক গাইড।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে মো. নজিবুর রহমান বলেন, নিজস্ব উদ্যোগে আয়কর ও মূল্য সংযোজন কর বিষয়ে মানুষকে সচেতন করতে এগিয়ে এসেছেন গোল্ডেন বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম। বইগুলো করদাতাদের কর বিবরণী জমা ও কর দেওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখবে।

গোল্ডেন বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, আয়কর আইন জটিল, কঠিন, দুর্বোধ্য কিন্তু দরকারি। ‘সঠিক ধরনা থাকলে আয়কর দেওয়া সহজ’ গোল্ডেন বাংলাদেশ শুধু স্লোগানে নয়, বাস্তবে কার্যকর করার জন্য বদ্ধ পরিকর। সহজভাবে আয়করের বিষয় উপস্থাপনা এবং এই সংক্রান্ত তথ্য সবার জন্য উন্মুক্ত করা আমাদের অন্যতম বৈশিষ্ট্য। আয়কর বিষয়ে ২০ বছরের বেশি সময় ধরে সম্পৃক্ত থাকার পরিপ্রেক্ষিতে বিভিন্ন ধরনের অভিজ্ঞতা একাধারে একজন করদাতা, আয়কর আইনজীবী এবং আয়কর সংক্রান্ত শিক্ষা প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়ার সংকল্পবোধ থেকেই হাটি হাটি পা পা করে বৃহৎ পরিসরে গোল্ডেন বাংলাদেশের পদযাত্রা।

বইগুলোর কনটেন্ট গোল্ডেন বাংলাদেশের নিজস্ব ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এ ছাড়াও গোল্ডেন বাংলাদেশ আয়কর এবং মূল্য সংযোজন কর (মূসক) এর উপর ১০টি প্রকাশনা এবং সবগুলো তথ্যই ওয়েবসাইটে নিয়মিতভাবে হালনাগাদ করছে। গোল্ডেন বাংলাদেশ সারাদেশে বাণিজ্য বিভাগের ২৫ হাজার স্বেচ্ছাসেবক তৈরি করে আয়কর, মূল্য সংযোজন কর বিষয়ে সামাজিক আন্দোলন প্রতিষ্ঠায় কাজ করছে।

অনুষ্ঠানে গোল্ডেন বাংলাদেশ এর নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলমসহ এনবিআরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।