বাজেট নিয়ে আলোচনা সভা করেছে বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতি

বাজেট নিয়ে আলোচনা সভা করেছে বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতি

মোহাম্মদ মনজুরুল হক গাজী: ১৮ জুন  রবিবার বিকাল ৩টায় বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতি ও সেন্টার ফর  ট্রান্সপোর্টেশন স্টাডিজ এন্ড ডেভেলপমেন্ট রিসার্চ (CTSDR) এর যৌথ উদ্যোগে জাতীয় বাজেট ২০১৭-২০১৮ এর উপর এক আলোচনা সভা ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এম.এ জলিল এবং সঞ্চলকের দায়িত্ব পালন করেন সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম।CTSDR এর গবেষনা পরিচালক ও অর্থনীতি শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর সরদার সৈয়দ আহমেদ বলেন,সঞ্চয়ের উপর আবগারি শুল্ক সঞ্চয়কে নিরুৎসাহিত করবে এবং এতে দীর্ঘমেয়াদে বিনিয়োগ হ্রাস পাবে। তিনি পেনশনারদের মধ্যে বৈষম্য হ্রাসের উপর গুরুত্ব আরোপ করেন। নিত্য প্রয়োজনীয় দ্রবাদি এবং গ্যাস, বিদ্যুৎ, পানি ও ঔষধের উপর ভ্যাট বৃদ্ধি না করার সুপারিশ করেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মোঃ আইনুল ইসলাম তার বক্তব্যে সঞ্চয় পত্রের সুদের হার না কমানোর উপর গুরুত্ব আরোপ করেন। CTSDR এর নির্বাহী পরিচালক প্রফেসর আফরোজা বেগম করমুক্ত আয়ের সীমা বৃদ্ধির সুপারিশ করেন।

ইডেন গার্লস কলেজ এর  সাবেক অধ্যক্ষ প্রফেসর হান্নানা বেগম বলেন, বাজেটে অনেক প্রকল্প গৃহিত হলেও পুরোপুরি তা বাস্তবায়িত হয় না। প্রকল্প বাস্তবায়নের জন্য দক্ষ জনশক্তির অভাবের কথা উল্লেখ করেন।

সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম ভ্যাটের হার পর্যায়ক্রমে বাড়ানোর কথা উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. এম.এ জলিল কর আরোপের সময় গরিবদের প্রতি বিশেষ নজর দেওয়ার জন্য মতামত ব্যক্ত করেন।