সদস্য হতে আগ্রহীদের জ্ঞাতার্থে বিজ্ঞপ্তি

ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট

ভিন্নধর্মী আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট, যা বাণিজ্যিক ভিত্তিতে পরিচালিত হয়।এর মালিকনায় রয়েছে সরকার স্বীকৃত বিশ্বের প্রথম মানবাধিকার কোম্পানি ওয়ার্ল্ড সেফগার্ড এন্ড মিডিয়া লিমিটেড।

জাতিসংঘ কর্তৃক ঘোষিত সার্বজনীন মানবাধিকার সনদের আলোকে একটি জনকল্যাণমূলক প্রতিষ্ঠান হিসেবে ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট সারা দুনিয়ায় অসহায়, অবহেলিত, নির্যাতিত, নিপীড়িত ও অধিকার বঞ্চিত মানুষের মানবাধিকার সংরক্ষণ ও বাস্তবায়নের জন্য বিভিন্ন প্রকার কর্মকান্ড পরিচালনা করছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ভিকটিমকে আইনগত সহায়তা ও পরামর্শ প্রদান, ক্ষতিগ্রস্ত ব্যক্তিবর্গের পক্ষে বিভিন্ন ধরণের মামলা পরিচালনা, জনস্বার্থে উচ্চ আদালতে রিট দাখিল, আপোষযোগ্য বিষয়ে সালিশী কার্যক্রম পরিচালনা, মানবাধিকার লঙ্গনজনিত ঘটনা তদন্ত, কারাবন্ধীদের উপর কার্যক্রম, নারী ও শিশু নির্যাতন দমন, আইন-শৃঙ্খলা ও মানবাধিকার লঙ্গনজনিত পরিস্থিতির রিপোর্ট সংগ্রহ ও প্রকাশ, জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়ে এডভোকেসি, নির্বাচন পর্যবেক্ষণ ইত্যাদি।

এছাড়া সংস্থাটি তথ্য গবেষণা ও ডকুমেন্টশন প্রকাশনা, বিভন্ন বিষয়ে প্রশিক্ষণ, জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সমসাময়িক গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যার বিষয়ে টিভি স্পট তৈরী ও বিভিন্ন টিভি চ্যানেলের মাধ্যমে তা প্রচারের ব্যবস্থা গ্রহন সহ নানাবিধ কার্যক্রম পরিচালনা করে আসছে।

সমাজের বিভিন্ন পেশার এবং দল-মতের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সম্পৃক্ততার মধ্য দিয়ে গঠিত এই প্রতিষ্ঠানটি ক্রমান্বয়েই মানবাধিকার আশা আকাঙ্খার প্রতীক হিসেবে স্বীকৃতি ও বিস্তৃতি লাভ করছে।

এমতাবস্থায়, ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট বাংলাদেশের সবকটি বিভাগ, মহানগর, জেলা, পৌরসভা ও থানা/উপজেলায় এবং বিদেশে অবস্থিত বাংলাদেশী অধ্যুষিত এলাকায় জনসাধারণের ব্যাপক আগ্রহের প্রেক্ষিতে বিভিন্ন প্রকার সদস্য তালিকাভুক্তির কাজ হাতে নিয়েছে।

সদস্যের মর্যাদা: ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট এর প্রত্যেক সদস্য হিউম্যান রাইটস ডিফেন্ডার বা মানাধিকার রক্ষক হিসেবে খ্যাত।তাদের আইনগত ও সার্বিক মর্যাদা অন্য সংগঠনের চেয়ে একটু আলাদা।পৃথিবীর সকল প্রথিতযশা মানবাধিকার কর্মীরা ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট এর প্রত্যেক সদস্যকে চেনেন।অত্র সংস্থার সদস্য হয়ে বিভিন্ন দেশ সফরের ব্যবস্থাও রয়েছে।

সদস্য হওয়ার যোগ্যতাঃ (১) সৎ, নির্ভীক, পরোপকারী ও সামাজিক দায়বোধে উদ্ভুদ্ধ হয়ে নিঃস্বার্থভাবে কাজ করতে আগ্রহী এবং যারা মনে করেন যে, মৃত্যুর পর সৃষ্টিকর্তার কাছে মন্দ কাজের জন্য জবাবদিহীতা ও ভাল কাজের জন্য উত্তম বিনিময় পাওয়া যাবে; (২) যারা নিজেরা অন্যের মানবাধিকার ও হক নষ্ট করেন না এবং ভালো কাজ করার চেষ্টা করেন আর মন্দ কাজ করা থেকে বিরত থাকেন; (৩) যারা যে কোন ধরণের মানবাধিকার লঙ্গনেরর জন্য যে কোন কর্তৃপক্ষ বা ক্ষমতাধর ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধেও প্রয়োজনে দৃঢ় মনোবল নিয়ে কথা বলা বা প্রতিবাদ করার মতো মানসিকতা ও ব্যক্তিত্ব রাখেন; (৪) যারা ব্যক্তিগত মূল্যবোধ ও পেশাগত মূল্যবোধকে পৃথকভাবে লালন করেন এবং অন্যের মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করার পাশাপাশি যাদের মুখ, হাত ও কলম অন্যের জন্য নিরাপদ ও সহায়ক; (৫) যারা দল-মত, ধর্ম-বর্ণ, গোত্র, নারী-পুরুষ নির্বিশেষে বিভিন্ন পেশার মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করেন না; (৬) যারা ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট এর লক্ষ্য, উদ্দেশ্য ও আদর্শের প্রতি অবিচল আস্থা ও বিশ্বাস রেখে কাজ করতে আগ্রহী। তবে আইন ও সাংবাদিকতা পেশায় প্রতিনিধিত্ব আনুপাতিক হারে একটু বেশি থাকলে তা সংস্থার কর্মকান্ডের জন্য ভালই হয়। সর্ব অবস্থায় মন্দ লোকদের বর্জন করে চলে সংস্থাটি।

সদস্যের প্রকারভেদ: কেবল যোগ্য ব্যক্তিরা ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট এর সদস্য হতে পারবেন।সহযোগী সদস্য, সাধারণ সদস্য, আজীবন সদস্য, দাতা সদস্য সহ বিভিন্ন প্রকারের সদস্য হওয়ার সুযোগ রয়েছে।

সদস্য হওয়ার পদ্ধতি: কোন ব্যক্তি ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট এর সদস্য হতে চাইলে তাকে মেম্বার রুলস মেনে আবেদন করতে হবে। প্রাথমিক পর্যায়ে সহযোগী সদস্য বা সাধারণ সদস্য পদের জন্য আবেদন করাই শ্রেয়। আবেদনের সময় অবশ্যই মেম্বারশীপ ফি বিকাশের মাধ্যমে 01920710418 এই নম্বরে অথবা অন্য কোন স্বীকৃত পদ্ধতিতে পরিশোধ করবেন।

সনদপত্র ও আইডি কার্ড: ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট এর প্রত্যেক সদস্যকে একটি করে বিশেষ সনদ পত্র দেয়াসহ সকল সদস্যকেই অনলাইনে তালিকাভুক্ত করে স্মার্ট অইডি কার্ড প্রদান করা হবে।কার্ডের মেয়াদ হবে ৩ (তিন) বৎসর ।

সবার সম্মিলিত প্রয়াসের মাধ্যমেই সমাজ থেকে সকলপ্রকার অন্যায় অত্যাচার অবিচার নির্যাতন বন্ধ করে মানুষের অধিকার তথা মানবধিকার প্রতিষ্ঠা করা সম্ভব। এক্ষেত্রে ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট এর সদস্য হয়ে এক যোগে কাজ করার সম্মিলিত প্রচেষ্টার উপরই নির্ভর করে সামগ্রিক সাফল্য ।

যোগাযোগ : +88 01920710418, [email protected]