সাড়ে ৫ লাখ শেয়ার ক্রয় করেন মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের অন্যতম উদ্যোক্তা মো. নাসির উদ্দিন চৌধুরী কোম্পানির ৫ লাখ ৫০ হাজার শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, মো. নাসির উদ্দিন চৌধুরী শেয়ার ক্রয়ের বিষয়ে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে তার দেয়া ঘোষণা অনুযায়ী বিদ্যমান বাজার দরে শেয়ার ক্রয় করেছেন।

এর আগে গত ৫ জুন মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার ক্রয়ের ঘোষণা দেন মো. নাসির উদ্দিন চৌধুরী। সে সময় তিনি কোম্পানিটির ৩ লাখ ৫০ হাজার শেয়ার ক্রয়ের ঘোষণা দেন।

ব্যাংক খাতের প্রতিষ্ঠান মার্কেন্টাইল ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০০৪ সালে। বর্তমানে কোম্পানিটির শেয়ার ‘এ’ ক্যাটাগরিতে রয়েছে।

ডিএসইর প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি বছরের মে মাস শেষে প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৩৯ দশমিক ৮২ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে ৭ দশমিক শূন্য ৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ২ দশমিক শূন্য ৪ শতাংশ বিদেশি বিনিয়োগকারী এবং ৫১ দশমিক শূন্য ৫ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২০১৬ সাল শেষে বিদেশি বিনিয়োগকারীদের কাছে মার্কেন্টাইল ব্যাংকের কোনো শেয়ার ছিল না। তবে চলতি বছরের এপ্রিল শেষে প্রতিষ্ঠানটির ২ শতাংশ শেয়ার ছিল বিদেশি বিনিয়োগকারীদের কাছে। আর মে মাস শেষে বিদেশি বিনিয়োগকারীদের মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার ধারণের পরিমাণ আরও বেড়েছে।