সেনাবাহিনীতে নার্স নিয়োগ

Nurse

“ত্যাগে ও সেবায় রহিব সমুজ্জ্বল” প্রত্যয়ে ৩৬তম সরাসরি স্বল্প মেয়াদী কমিশন(এএফএনএস) কোরে বাংলাদেশ আর্মড ফোর্সেস নার্সিং সার্ভিসের আওতায় বিএসসি ইন নার্সিং ডিগ্রিধারীদের নিয়োগের জন্য একটি সার্কুলার জারী করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

আবেদন প্রক্রিয়া শেষ করতে হবে ৩১ মার্চ ২০১৮ তারিখের মধ্যে।

আবেদনের যোগ্যতা
প্রার্থীর বয়স ১ জুলাই ২০১৮ তারিখে ২৬ বছরের বেশি হলে চলবে না। এফিডেফিট গ্রহণযোগ্য নয়।আবেদন করতে পারবেন বাংলাদেশি নারীরা। থাকতে হবে নার্সিং বিষয়ে বিএসসি ডিগ্রি। উচ্চতা হতে হবে ন্যূনতম পাঁচ ফুট দুই ইঞ্চি বা ১.৫৫ মিটার। ওজন হতে হবে কমপক্ষে ৪৭ কেজি অথবা ১০৪ পাউন্ড। স্বাভাবিক বুকের মাপ লাগবে ন্যূনতম ০.৭১ মিটার বা ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ০.৭৬ মিটার অথবা ৩০ ইঞ্চি। সেনা, নৌ কিংবা বিমানবাহিনী, এমনকি কোনো সরকারি চাকরি থেকে বরখাস্ত হয়ে থাকলে আবেদন করা যাবে না। তা ছাড়া আর্মড ফোর্সে নার্সিং সার্ভিস কমিশনের নির্বাচন পর্ষদ ও আপিল মেডিক্যাল বোর্ড থেকে কোনো কারণে অযোগ্য ঘোষিত হলেও আবেদন করা যাবে না।

আবেদনের নিয়ম
অনলাইন পদ্ধতিতে আবেদনের সুযোগ থাকছে। এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। অনলাইনে আবেদন করা যাবে www.joinbangladesharmy.mil.bd অথবা www.joinbangladesh.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে। সরাসরি অনলাইনে আবেদন করতে ক্লিক করুন এখানে। সেখানে দেওয়া নির্দেশনা অনুযায়ী ফরম পূরণ করতে হবে। ফরম পূরণের সময় সঙ্গে রাখতে হবে একটি ডিজিটাল অথবা স্ক্যান করা ছবি। সফলভাবে ফরম পূরণ হয়ে গেলে নির্দেশনা অনুযায়ী টেলিটক মোবাইল এসএমএস কিংবা ভিসা/মাস্টারকার্ড বা ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে। ফি জমা দেওয়ার পর পরীক্ষার তারিখ ও কেন্দ্রের ঠিকানাসহ লিখিত পরীক্ষার জন্য একটি কল-আপ লেটার দেওয়া হবে। ২৪ ঘণ্টার মধ্যে প্রিন্ট করতে হবে কল-আপ লেটার, নতুবা তা বাতিল হয়ে যাবে।

নিয়োগ পদ্ধতি
প্রথমেই নেওয়া হবে লিখিত পরীক্ষা। ২০ এপ্রিল ২০১৮ তারিখে ঢাকা সেনানিবাসের শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজে হবে এ পরীক্ষা। ৭ মে ২০১৮ তারিখে ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে জানা যাবে লিখিত পরীক্ষার ফলাফল। লিখিত পরীক্ষায় পাস করলে ডাকা হবে প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষায়।১৫-১৭ মে পরীক্ষা হবে ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে। মৌখিক পরীক্ষার ফলাফলও জানা যাবে ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে। উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ডাকা হবে সেনানিবাসের সিএমএইচে। চূড়ান্তভাবে নির্বাচিতদের প্রশিক্ষণের জন্য যোগ দেওয়ার তারিখ থেকে সরাসরি লেফটেন্যান্ট (এএফএনএস) পদবি দেওয়া হবে এবং সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ শেষে কমিশন কার্যকর হবে।

বেতন ও সুযোগ-সুবিধা
পে স্কেল ২০১৫ বা জেএসআই অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। পাওয়া যাবে দেশে ও বিদেশে উচ্চতর শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ। জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগ দেওয়ারও সুযোগ পান অনেকেই। মনোরম পরিবেশে বাসস্থানের পাশাপাশি পাবেন উন্নতমানের চিকিৎসা সুবিধা।

বিজ্ঞপ্তিটি দেখতে নিচে লক্ষ্য করুন অথবা সার্কুলারটি সরাসরি দেখতে এখানে ক্লিক করুন।

নার্স নিয়োগ