সৌদিতে ৭ বাংলাদেশি সন্ত্রাসী কর্মকাণ্ডে অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত সন্দেহে এ পর্যন্ত ৫ হাজার ৪৩৬ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১১৭ জন সৌদি আরবের নাগরিক নয়। এরা এশিয়ার বিভিন্ন দেশের নাগরিক। দেশটির গোয়েন্দা বিভাগ এ তথ্য জানিয়েছে।

অভিযুক্তদের মধ্যে পাকিস্তানের ৫১ জন নাগরিক রয়েছে। এদের মধ্যে ৪৩ জনের বিষয়ে তদন্ত চলছে। এদের মধ্যে ছয় জনের বিরুদ্ধে প্রাথমিক বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। তারা এর বিরুদ্ধে আপিল করেছেন। আপিলে একজনের রায় বহাল রয়েছে। তাকে সাজা দিয়েছে আদালত।

অভিযুক্তদের মধ্যে ভারতীয় ২১ জনের নাম রয়েছে। এদের মধ্যে ১৯ জনের বিষয়ে তদন্ত চলছে। এদের মধ্যে একজনের বিরুদ্ধে প্রাথমিক বিচার প্রক্রিয়া শুরু হলে তিনি আপিল করেন। এছাড়া আরো একজনকে কারাদণ্ড দিয়েছে আদালত।

অভিযুক্ত ১২ ইরানির মধ্যে ১০ জন তদন্তের আওতায় রয়েছেন। এদের মধ্যে একজনের বিরুদ্ধে প্রাথমিক বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। এছাড়া আরো একজনের বিষয়ে তদন্ত করছে ব্যুরো অফ ইনভেস্টিগেশন অ্যান্ড পাবলিক প্রসিকিউশন (বিআইপিপি)।

সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত হয়েছেন সাত বাংলাদেশি নাগরিক। এদের মধ্যে ছয়জনের বিষয়ে তদন্ত করা হচ্ছে। এছাড়া একজনের বিরুদ্ধে প্রাথমিকভাবে বিচার প্রক্রিয়া শুরু হলে তিনি এর বিরুদ্ধে আপলি করেন।

আফগানিস্তানের যে সাতজন অভিযুক্ত হয়েছেন তাদের মধ্যে দুই জনের সাজা হয়েছে। এছাড়া চারজন তদন্তের আওতায় রয়েছেন এবং একজনের মামলা স্থগিত রয়েছে।

সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ফিলিপাইনের ছয় জন, কাজাকিস্তানের ছয় জন, ইন্দোনেশিয়ার দুই জন, নেপালের দুই জন এবং মালয়েশিয়া, চীন ও মিয়ানমারের একজন করে অভিযুক্ত হয়েছেন।