স্মরণ শক্তি বৃদ্ধিতে যা করবেন

চ্যানেল ডেস্ক : স্মরণ শক্তি বা স্মৃতি শক্তি আল্লাহ তাআলার অনেক বড় নিয়ামত। মানুষের দুনিয়া ও পরকালের কল্যাণে জ্ঞানর্জন করে তা স্মরণ রাখা অনেক জরুরি। নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করার পাশাপাশি অন্যের মাঝে জ্ঞানের আলো বিতরণে স্মৃতি শক্তির গুরুত্ব অনেক বেশি।

স্মৃতি শক্তি দুর্বল হলে মানুষ কোনো জ্ঞানই অর্জন করতে পারবে না। তাই মানুষের স্মৃতি শক্তি বা স্মরণ শক্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ বিষয় হলো পাপ তথা যাবতীয় অন্যায় বর্জন করা।

মানুষ যখন নিয়মিত পাপ তথা গোনাহ করতে থাকে তখন তার স্মৃতি শক্তি বা স্মরণ শক্তি লোপ পেতে থাকে। এর কারণ হলো- জ্ঞান হচ্ছে আলো আর পাপ বা গোনাহ হচ্ছে অন্ধকার। আলো ও অন্ধকার এক সঙ্গে থাকতে পারে না।

তাই গোনাহের কারণেই মানুষ সঠিক জ্ঞান অর্জন এবং তা স্মরণ রাখতে ব্যর্থ হয়। স্মরণ শক্তি বৃদ্ধিতে মুসলমানের করণীয় হলো গোনাহ মুক্ত জীবন যাপন করা এবং আল্লাহ তাআলার নিকট স্মরণ শক্তি মজবুতির জন্য দোয়া করা।

ইমাম শাফেঈ রহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘আমার স্মৃতি শক্তি দুর্বলতার কথা আমার ওস্তাদ হজরত ওয়াকি রহমাতুল্লাহি আলাইহিকে জানালে তিনি আমাকে বললেন, ‘আমি যেন পাপ কাজ থেকে দূরে থাকি। তিনি আরও বললেন, ‘জ্ঞান হলো আলো; আল্লাহ প্রদত্ত জ্ঞানের আলো কোনো পাপাচারীকে দান করা হয় না। কারণ পাপ মানুষের অন্তরকে অপবিত্র করে ফেলে। অপবিত্র স্থানে জ্ঞানের আলো অবস্থান করতে পারে না।
আবার এক ব্যক্তি বিখ্যাত হাদিস বিশারদ ইমাম মালিক রহমাতুল্লাহি আলাইহিকে প্রশ্ন করেছিলেন, ‘হে আল্লাহর বান্দা! আমার স্মরণ শক্তিকে মজবুত করতে পারি এমন কিছু আছে কি? তিনি তাকে বললেন, ‘স্মরণ শক্তিকে মজবুত করার একমাত্র উপায় হলো পাপ কাজ ছেড়ে দেয়া।’

মানুষ যখন কোনো পাপ কাজ করে তখন তার অন্তর দুর্বল হয়ে যায়। গোনাহ করতে করতে এমন এক পর্যায়ে চলে যায়; তখন মানুষের অন্তর মরে যায়। এ পাপ কাজই তাকে দুনিয়া ও পরকালের সব উদ্বেগ ও উৎকন্ঠার দিকে ধাবিত করে। পাপ কাজই মানুষকে পেরেশানিতে ব্যতিব্যস্ত করে তোলে।

ফলে মানুষের স্মরণ শাক্তি, আবেগ-অনুভূতি ধীরে ধীরে নিস্তেজ হয়ে যায়। জ্ঞানের কল্যাণকর আলো তার মধ্যে প্রবেশ করতে পারে না।

তাই স্মরণ শক্তি বৃদ্ধিতে মুসলিম উম্মাহর করণীয় হলো দুনিয়ার জীবনে সব ধরনের পাপাচার থেকে নিজেকে মুক্ত রাখা। কুরআন ও সুন্নাহর জ্ঞান অর্জন করে স্মরণ শক্তি বৃদ্ধি করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পাপ তথা যাবতীয় অন্যায় কাজ থেকে হেফাজত করে উত্তম জ্ঞানার্জনে আত্মাকে পবিত্র করে স্মরণ শক্তির মজবুতি দান করুন। আমিন।