স্মার্টফোনের গতি কমে যাওয়া কারণ

চ্যানেল ডেস্ক : অনেক শখ করে বেশি দাম দিয়ে স্মার্টফোন কিনেছেন। কিন্তু কিছুদিন চালানোর পর যখন দেখেন শখের স্মার্টফোন স্লো হয়ে গেছে তখন মেজাজটাই খিটখিটে হয়ে যায়। কিন্তু আগে থেকেই কিছু নিয়ম মেনে স্মার্টফোন ব্যবহার করলে এর গতি থাকে নতুন ফোনের মত। চলুন জেনে নেয়া যাক সেসব নিয়ম।

১. স্মার্টফোনে বেশি ধারণ ক্ষমতা সম্পন্ন মেমরি কার্ড ব্যবহার করা উচিত। কম ধারণ ক্ষমতার মেমরি কার্ড ব্যবহার করলে অল্পদিনের মধ্যে তা ভরে যায়। ফলে গতি কমে আপনার শখের ফোনটির।

২. মানুষের যেমন বিশ্রামের প্রয়োজন হয় তেমনি স্মার্টফোনেরও বিশ্রাম প্রয়োজন। কিন্তু অনেকেই এ বিষয়টি জানেন না, তারা ফোনটি কখনো শাট ডাউন বা রিবুট করেন না। ফলে ফোনের ক্যাশে ফাইল জমে গতি কমে। ফোনে ভালো গতি ধরে থাকতে সপ্তাহে অন্তত একদিন শাট ডাউন অথবা রিবুট করা উচিত।

৩. স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহার করার ফলে বিভিন্ন সোর্স থেকে ভাইরাস ঢুকে। এসব ভাইরাস বিভিন্নভাবে ফোনকে অকেজো করার চেষ্ট করে। তাই আগে থেকেই ফোনে অ্যান্টিভাইরাস বা কোনো সিকিউরিটি অ্যাপ ব্যবহার করুন।

৪. প্রত্যেক স্মার্টফোন নির্মাতা কোম্পানি তাদের নিজস্ব কিছু সফটওয়্যার বাদে অন্য কোম্পানির সফটওয়্যার ইনস্টল করতে দেন না। কিন্তু অনেকেই জোর করে অন্য কোম্পানির সফটওয়্যার ইনস্টল করেন। ফলে স্লো হয়ে যায় ফোন।