বিশ্বের প্রথম আন্তর্জাতিক মানবাধিকার ও মিডিয়া কোম্পানি

বিশ্বব্যাপী মানবাধিকার, সুরক্ষা-নিরাপত্তামূলক কার্যক্রম পরিচালনা, মিডিয়া সার্ভিস প্রদানের জন্য প্রয়োজনীয় অনুমোদন লাভ করে পৃথিবীতে অপূর্ব দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশের এক কোম্পানি। এই অনুমোদন প্রাপ্তির পর কোম্পানিটি কার্যক্রমও আরম্ভ করেছে। কার্যক্রম শুরুর মাধ্যমে বিশ্বে এই প্রথমবারের মতো মানবাধিকার ও মিডিয়া ভিত্তিক কোন একটি কোম্পানির পথ চলা আরম্ভ হলো। কোম্পানির নাম ওয়ার্ল্ড সেফগার্ড এন্ড মিডিয়া লিমিটেড।

এক সমীক্ষায় দেখা যায়, সারা দুনিয়ায় সর্বসাকুল্যে কোম্পানি সংখ্যা একশ’ মিলিয়নের কাছাকাছি। কিন্তু এতদিন ধরে পৃথিবীর কোথাও মানবাধিকার কোম্পানি কিংবা মানবাধিকার ও মিডিয়া ভিত্তিক কোম্পানি ছিল না একটিও। অথচ জগতের সব মানুষের জন্য মানবাধিকার ও মিডিয়া অপরিহার্য। বিষয় দুটো কেন্দ্রিক কোম্পানি হলে মানুষ বেশি করে উপকৃত হওয়া সম্ভব হেতু এরূপ কোম্পানির অপেক্ষায় ছিলেন বিশ্ববাসি। সে প্রয়োজন মেটাতেই মূলতঃ ওয়ার্ল্ড সেফগার্ড এন্ড মিডিয়া লিমিটেড আত্মপ্রকাশ করে।

এ ব্যাপারে যোগাযোগ করলে জয়েন্ট স্টকের সহকারী রেজিষ্ট্রার আবু ইসা মোহাঃ মোস্তাফা ভূঁইয়া বলেন, জাতীয় ও আন্তর্জাতিক আইনে পরিচালিত এই ওয়ার্ল্ডওয়াইড প্রতিষ্ঠানের সদর দপ্তর ঢাকায়। তবে এর সকল নির্বাহী কার্যাবলী গাজীপুরের কাপাসিয়ায় অবস্থিত ম্যানেজিং ডিরেক্টরের কার্যালয় থেকে পরিচালিত হচ্ছে। তিনি আরও জানান, কোম্পানিটি গঠনের ৫২ ঘন্টার মধ্যে, অর্থাৎ ২০১৪ সালের পহেলা জুলাই আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে। এর আগে একই বছর ২৯ জুন সেটি নিবন্ধিত (নং- সি ১১৬৮৩৩) হয়।

প্রতিক্রিয়া জানতে চাইলে বাণিজ্য সচিব জানান, ওয়ার্ল্ড সেফগার্ড এন্ড মিডিয়া লিমিটেড পৃথিবীর সর্ব প্রথম আন্তর্জাতিক মানবাধিকার ও মিডিয়া কোম্পানি। সরকারীভাবে অনুমোদনপ্রাপ্ত কোম্পানি সংঘবিধির ৪৪ অনুচ্ছেদেও বিষয়টি স্বীকৃত।

তিনি আরও বলেন, বিশ্বব্যাপি মানবাধিকার বাস্তবায়ন, নিরাপত্তা ও সুরক্ষামূলক কার্যক্রম পরিচালনা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সহ যে কোনো অন্যায়-অপরাধ দমনে সহায়তা প্রদান, সঠিক ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় সহযোগিতা, স্বপ্রণোদিতভাবে বা প্রতিনিধি নিযুক্ত হয়ে ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে ট্রাইব্যুনাল বা আদালতে অভিযোগ বা মামলা দায়ের ও পরিচালনা, লবিস্ট ফার্ম হিসেবে কাজ করা এবং মিডিয়া সম্পর্কিত সকল সেবাই প্রদান করে থাকে ওয়ার্ল্ড সেফগার্ড এন্ড মিডিয়া লিমিটেড। প্রতিষ্ঠানটি বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের স্থানীয় ও জাতীয় পর্যায়ের নির্বাচনও পর্যবেক্ষণ করে থাকে। এছাড়া অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করে থাকে এটি।

প্রতিষ্ঠানটি ইতোমধ্যে কয়েকটি কার্যক্রম হাতে নিয়েছে। তন্মধ্যে উল্লেখযোগ্য বিজ্ঞাপন চ্যানেল, ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট ইত্যাদি। যোগাযোগ করলে এর ম্যানেজিং ডিরেক্টর মোঃ সাইফুল ইসলাম মোল্লা আশাবাদ ব্যক্ত করে বলেন, আমরা বিশ্বাস করি অসংখ্য স্টেইকহোল্ডার, শুভানুধ্যায়ী, নিবেদিত সুধীজনের চিন্তা ও নিরলস প্রচেষ্টায় সুখী সমৃদ্ধ বিশ্ব গড়তে আমাদের কোম্পানি কিছুটা হলেও সহায়ক হবে।