১১ দফা দাবীতে কাপাসিয়ায় শিক্ষকদের সমাবেশ ও বিক্ষোভ মিছিল

মোঃ রুহুল আমীন: গাজীপুরের কাপাসিয়ায় শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটির উদ্যোগে ১১ দফা দাবীতে শিক্ষক সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়েছে। মিছিলটি রবিবার সকাল ১১টায় কাপাসিয়া মুক্তিযোদ্ধা চত্বর থেকে শুরু হয় এবং উপজেলা কমপ্লেক্স প্রদক্ষিণ করে কাপাসিয়া থানার মোড়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে ১১ দফা দাবীতে ৯টি শিক্ষক কর্মচারী সংগঠনের সমন্বয়ে গঠিত যৌথ মোর্চার উদ্যোগে আন্দোলন চলমান থাকবে বলে সমাবেশে বক্তারা বলেন।

তারা আরও বলেন, শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, শিক্ষক কর্মচারীদের ৫% বার্ষিক প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাংলা নববর্ষ ভাতা, বাড়ী ভাড়া ও চিকিৎসা ভাতা, অনুপাত প্রথা বিলুপ্ত করে সহকারী অধ্যাপক , সহযোগী অধ্যাপকও অধ্যাপক পদে পদোন্নতি, বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধান শিক্ষকের বেতন স্কেল সরকারী শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধান শিক্ষকের অনুরুপ , শিক্ষক কর্মচারীদের পূর্বের ন্যায় টাইমস্কেল, অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বেসরকারী শিক্ষক কর্মচারীদের আর্থিক সুবিধা প্রদানের পরিবর্তে অবিলম্বে পূর্ণাঙ্গ পেনশন চালু, নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এবং অনার্স ও মাস্টার্স কোর্সে পাঠদানকারী শিক্ষকসহ বিধিমোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্ত করতে হবে।

শত শত শিক্ষক কর্মচারীদের উপস্থিতিতে শিক্ষক নেতা আইন উদ্দিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক নেতা কাজী আঃ লতিফ, সাইফুল ইসলাম, নাজমা বেগম, মোহাম্মদ আলী এরশাদ হোসেন আজাদ প্রমুখ।

শিক্ষকদের এই কর্মসূচী সারাদেশে একযুগে পালন করা হয় বলে জানা যায়।