২০ চাকরি একসঙ্গে!

untitled-1

চ্যানেল ডেস্ক : কী নামে ডাকা যায় তাকে! ‘কাজপাগল’? নাহ, তাতেও সবটা পুরোপুরি বলা হয় না। মানুষ একটা কাজ বা চাকরি সামলাতেই হিমশিম খায়, আর তিনি সানন্দে একটা- দুটো নয়, সামলাচ্ছেন ২০টি চাকরি বা দায়িত্ব।

স্কটল্যান্ডের ওর্কনি আইল্যান্ডের বাসিন্দা ৬৭ বছর বয়সী বিলি ম্যুইর এমনই এক কাজপাগল মানুষ। তিনি একাধারে মেষপালক, দমকলকর্মী, ইলেকট্রিসিয়ান, পরিচ্ছন্নতাকর্মী, বিমানবন্দরকর্মী— এরকম কতো যে পরিচয় তার!

একটু দেরিতে হলেও তার এই অসীম কর্মযজ্ঞের পুরস্কারও তিনি পেয়েছেন। অবশেষে সংবাদসংস্থা বিবিসির নেক নজর পড়েছে তার ওপর। গত ৩১ অক্টোবর ‘দ্য প্রাইড অব ব্রিটেন’ নামের এক অনুষ্ঠানে তারা তাকে হাজির করেছিল সসম্মানে। সেখানে তার হাতে “Britain’s hardest-working man”—এর পুরস্কার ও খেতাব তুলে দেওয়া হয়।

এ সংক্রান্ত খবরের শিরোনাম: “Scottish Grandfather With 20 Jobs Named ‘Britain’s Hardest-Working Man”

অন্য একটি সংবাদমাধ্যমের খবরের শিরোম: Orkney sheep farmer hailed as Britain’s “hardest working man”

এসটিভি নিউজ জানায়, যাকে নিয়ে সবার এতো উচ্ছ্বাস সেই ম্যুইর নিজে কিন্তু এমন সম্মান পেয়ে যারপরনাই বিস্মিত— ‘Muir was “very, very surprised” to learn the news.

তার নিজের ভাষ্য শুনুন: “আমি স্বপ্নেও ভাবিনি যে এমন কিছু আমার জীবনে ঘটবে।”

ম্যুইর গত কয়েক দশক ধরে তার এলাকার মানুষের সেবা করে আসছেন। নর্থ রোনাল্ডসে বাতিঘরের কিপার হিসেবে ৫০ বছর, আর দমকলকর্মী হিসেবে ৩০ বছরের বেশি সময় ধরে কাজ করছেন তিনি। অন্যসব দায়িত্বও কয়েক দশক ধরে সুচারুরূপে পালন করে আসছেন। তবু কাজে তার ক্লান্তি নেই। যতদিন বাঁচবেন ততদিন কাজের মধ্যেই ডুবে থাকতে চান তিনি।

সত্যিকারের কাজের মানুষ তো এমনই হয়ে থাকেন!