গাজীপুরে ৫৭ ধারায় সাংবাদিকসহ ৪জনের বিরুদ্ধে মামলা

বিজ্ঞাপন চ্যানেল রিপোর্ট: গরু চুরির নিউজ প্রকাশ করায় গাজীপুরে সাংবাদিকসহ চারজনের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হয়েছে। গরু চুরিতে আলোচিত কাপাসিয়া উপজেলার বারিষাব ইউনিয়নের ৭ নং ওয়ার্ড চরদুর্লভখাঁ গ্রামের মেম্বার সুমন বেপারী বাদী হয়ে আজ ১২ সেপ্টেম্বর গাজীপুর আদালতে সি. আর মোকদ্দমা নং-৩১৪/২০১৭ মামলাটি করেন।

মামলার প্রধান আসামী হলেন জনপ্রিয় অনলাইন গণমাধ্যম বিজ্ঞাপন চ্যানেল ডট কম এর এডিটর-ইন-চিফ মোঃ সাইফুল ইসলাম মোল্লা। এছাড়া গরুটি চুরি যাওয়ার সময় প্রত্যক্ষদর্শী কাপাসিয়া উপজেলার চরদুর্লভখাঁ গ্রামের বাসিন্দা স্বপন ফরাজী, আলম ও ইয়াহিয়াকে এই মামলায় আসামী করা হয়েছে।

বাদীর অভিযোগ, আসামী মোঃ সাইফুল ইসলাম মোল্লা বিজ্ঞাপন চ্যানেল ডট কমে “কাপাসিয়ায় সুমন মেম্বারের বিরুদ্ধে গরু চুরির অভিযোগ” শিরোনামে প্রকাশিত সংবাদ ফেসবুকে শেয়ার করেছেন। অন্য আসামীরা তাতে লাইক দিয়েছেন। এতে বাদীর ২ কোটি টাকার সম পরিমাণ মূল্যের সামাজিক মর্যাদার হানি ঘটেছে।

তবে মামলার আবেদনে গরু চুরির ঘটনা অস্বীকার কিংবা বিজ্ঞাপন চ্যানেল ডট কমে প্রকাশিত গরু চুরি নিউজের মূল বিষয়ের কোনো প্রতিবাদ করেননি বাদী সুমন মেম্বার। তাছাড়া যার বাড়ি হতে সুমন মেম্বার ও তার সহযোগিরা গরুটি চুরি করেছেন সেই মতিনকে মামলায় সাক্ষী করা হয়েছে। যা রীতিমত হাস্যকর।

বিজ্ঞাপন চ্যানেল ডট কম এর এডিটর-ইন-চিফ মোঃ সাইফুল ইসলাম মোল্লা সহ নিরীহ গ্রামবাসীকে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা দিয়ে হয়রানির ঘটনায় গাজীপুর ও দেশের বিভিন্ন এলাকায় কর্মরত বস্তুনিষ্ঠ সংবাদকর্মী এবং সংস্কৃতিকর্মীরা নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন।

এছাড়া ওয়ার্ল্ড হিউম্যান রাইটস ডিপার্টমেন্ট, বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন-বনপা, জাতীয় অনলাইন প্রেস ক্লাব, বাংলাদেশ মানবাধিকার ব্যুরো, ওয়ার্ল্ড সেফগার্ড এন্ড মিডিয়া লিমিটেড, গণতন্ত্রী পার্টি, কাপাসিয়া প্রেস ক্লাব সহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি এ ঘটনায় নিন্দা জানান।