৫৭ বছর পর দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইংল্যান্ডের জয়

চ্যানেল ডেস্ক : পরিসংখ্যান যে সবসময় কাজে লাগে না তা আবারও প্রমাণিত হল। যে দক্ষিণ আফ্রিকা ১৯৬০ সালের পর লর্ডসে ইংল্যান্ডের কাছে কোন টেস্ট ম্যাচ হারেনি, এবার তারা চারদিনেই ইংল্যান্ডের কাছে ২১১ রানে হেরে গেল। ইংলিশ ক্রিকেটে রুট-যুগের শুরুও হলো দারুণ এক জয়ে। এ জয়ে চার ম্যাচ সিরিজের ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

লর্ডস টেস্টের শুরু থেকেই উইকেটের সুবিধা নিয়ে চালকের আসনে ছিল ইংল্যান্ড। তবে চতুর্থ দিন এসে উইকেট যেন পুরোপুরি তার চরিত্র পাল্টে ফেলে। ৬৯ রান করা অ্যালিস্টার কুকের বিদায়ের পর দ্রুত ভেঙে পড়ে ইংল্যান্ডের উইকেট। গ্যারি ব্যালান্স ফিরে যান ৩৪ রান করে। এরপর জনি বেয়ারেস্টই শুধুমাত্র প্রোটিয়া বোলারদের সামনে দৃঢ় প্রতিরোধ গড়েন। আউট হন ৫১ রানের ইনিংস খেলে।

শেষ দিকে ২৮ রান করেন মার্ক উড। প্রোটিয়া বোলারদের মধ্যে কাগিসো রাবাদা এবং মরনে মরকেল নেন ৩টি করে উইকেট। বাকি চারটি নেন কেশব মাহারাজ। শেষ পর্যন্ত ইংল্যান্ড অলআউট মাত্র ২৩৩ রানে। দক্ষিণ আফ্রিকার সামনে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৩১ রান।

কঠিন লক্ষ্য তাড়া করতে নেমে মইন আলীর ক্যারিয়ার সেরা বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলো না দক্ষিণ আফ্রিকা। নিজের টানা ৫ ওভারে ৫ উইকেটসহ মইন নিলেন ৬ উইকেট। আর এতেই মাত্র ১১৯ রানেই গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড জয় পেল ২১১ রানে। সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৪ই জুলাই নটিংহ্যামে।