আজ বৃহস্পতিবার | ১৩ ডিসেম্বর, ২০১৮ || ২৮ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ || সময় ০৪:৩৬ পূর্বাহ্ন
photo

শিক্ষক নিয়োগে পিএসসির আদলে কমিশন গঠন : শিক্ষকদের সাধুবাদ

     শনিবার, ২১ জুলাই, ২০১৮

Photo
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

আলী আকবর, বিশেষ প্রতিনিধি: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কতৃপক্ষ (এনটিআরসিএ )বিলুপ্ত করে বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন(এনটিএসসি) গঠন করার প্রক্রিয়া  গ্রহণ  করছে সরকার। এ লক্ষ্যে আইন ও বিধি প্রণয়ন  হচ্ছে।

  এ জন্য  গঠিত কমিটি  আগামী  রবিবার (২২ জুলাই) এক সভায় মিলিত  হবেন।

উক্ত সভায়  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবের ( উন্নয়ন)   সভাপতিত্বে  অনুষ্ঠিতব্য  বৈঠকে  বর্তমান শিক্ষানীতি,  শিক্ষা আইনের বিধি বিধান ও সরকারি কর্ম কমিশনের বিধানের আলোকে  আইন ও বিধান তৈরির ব্যাপারে  আলোচনা হবে।   জনপ্রশাসন ও আইন মন্ত্রণালয়সহ কয়েকটি  মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্হিত থাকবেন বলে সংশ্লিষ্ট  সূত্রে জানা গেছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা  আনার জন্য  আশির দশক থেকে  বিভিন্ন শিক্ষক সমিত সহ  শিক্ষাবিদগণ   সরকারি কর্ম কমিশনের আলোকে  বেসরকারি শিক্ষকদের জন্য  বেসরকারি শিক্ষক নিয়োগ কমিশন গঠনের দাবি  জানিয়ে আসছিলেন।   ২০১৫ সালে  শিক্ষামন্ত্রী ও  এ ধরনের পরিকল্পনা  সরকারের রয়েছে বলে জানিয়েছিলেন।

বর্তমান বিদ্যমান  এনটিআরসিএ গঠনের পুর্ব পর্যন্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে  শিক্ষক নিয়োগের একচ্ছত্র ক্ষমতা ছিল ম্যানেজিং কমিটির উপর। শিক্ষক নিয়োগে অনিয়ম, আর্থিক  কেলেঙ্কারি  ও অনৈতিক হস্তক্ষেপের অভিযোগ ছিল ম্যানেজিং  কমিটির  বিরুদ্ধে। প্রসঙ্গত এনটিআরসিএ'র মাধ্যমে বর্তমানে সাধারণ শিক্ষক নিয়োগের  বিধান থাকলেও  প্রশাসনিক পদ যেমন -প্রধান শিক্ষক,সহকারি প্রধান শিক্ষক সহ কলেজের অধ্যক্ষ ও উপাদক্ষ পদে এখনো ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি নিয়োগ দিয়ে থাকে।   এ সুযোগে উক্ত  পদ গুলোর বিপরীতে নিয়োগের ক্ষেত্রে  নিয়োগ বানিজ্যের খবর প্রায়শই  জাতীয়  দৈনিকে দেখা যায়।

এনটিএসসি গঠন হলে শিক্ষক নিয়োগ বানিজ্য বন্ধ হবে।শিক্ষকতা পেশায় মেধাবীরা আকৃষ্ট হবে। শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আসবে।

এদিকে বেসরকারি শিক্ষক নিয়োগে পিএসসি এর আদলে কমিশন গঠনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন  বেসরকারি শিক্ষক সংগঠনের বিভিন্ন শিক্ষক নেতৃবৃন্দ ।

জাতীয় শিক্ষক কর্মচারী  ফ্রন্টের প্রধান সমন্বয়কারী কাজী ফারুক আহমেদ এ প্রতিবেদককে বলেন, "বেসরকারি শিক্ষক নিয়োগে আলাদা কমিশনের দাবী  আমাদের দীর্ঘ দিনের। বিগত সরকারের কেউ এ ব্যাপারে কর্ণপাত  করেনি।  শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের অনেক উল্লেখযোগ্য অবদান রয়েছে।  তিনি মনে করেন  বেসরকারি শিক্ষক নিয়োগে এ ধরনের কমিশন গঠিত হলে শিক্ষাক্ষেত্র  ব্যাপক পরিবর্তন সাধিত হবে। তবে তিনি সরকারি আদলে নয়- সরাসরি  বেসরকারি শিক্ষক নিয়োগ কমিশন গঠনের পক্ষে মত দেন।

বাংলাদেশ শিক্ষক সমিতি (আজিজুল ইসলাম- মহসিন রেজা) সভাপতি আজিজুল ইসলাম বলেন, ম্যানেজিং কমিটির  মাধ্যমে শিক্ষক নিয়োগের  যন্ত্রণা  আমাদের  দীর্ঘ কালের।  এ যন্ত্রণার হাত থেকে পরিত্রাণের জন্য  আমরা আন্দোলন করে আসছি। সরকারকেও বিভিন্ন  সময়ে আমাদের দাবীর যৌক্তিকতার বিষয়ে বুঝাবার চেষ্ঠা করেছি। সরকার যদি বেসরকারি শিক্ষক নিয়োগের জন্য আলাদা এনটিএসসি গঠন করে তবে সেটা হবে এ সরকারের শিক্ষা  ক্ষেত্রে আরেকটি যুগান্তকারী পদক্ষেপ।  বর্ষীয়ান এ শিক্ষক নেতা সরকারের এ উদ্যোগকে সাধুবাদ জানান।




photo
বিশেষ বিজ্ঞাপন